Read In
Whatsapp

UPI Payment Limit: বদলে গেল নিয়ম, এবার UPI-তে পাঠানো যাবে 5 লাখ টাকা

UPI Payment Limit: বিগত বেশ কয়েক বছর ধরেই ব্যাপক জনপ্রিয়তা বেড়েছে UPI পেমেন্টের। আজকাল আর কেউ মানিব্যাগে রাখেন না নগদ। কারণ মোবাইল ব্যবহার করেই খুব সহজেই করা যায় লেনদেন। চায়ের…

Published By: Debosmita Dhar | Published On:

UPI Payment Limit: বিগত বেশ কয়েক বছর ধরেই ব্যাপক জনপ্রিয়তা বেড়েছে UPI পেমেন্টের। আজকাল আর কেউ মানিব্যাগে রাখেন না নগদ। কারণ মোবাইল ব্যবহার করেই খুব সহজেই করা যায় লেনদেন। চায়ের দোকান থেকে শপিং মল সর্বত্রই UPI QR কোড স্ক্যান করে পেমেন্ট করা সম্ভব। আর এবার এলো আরও বড় সুখবর। সাধারণের কথা চিন্তা করে ইউপিআই পেমেন্টের লিমিট (UPI Payment Limit) বাড়ালো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)।

এতদিন পর্যন্ত Paytm, PhonPe, Google Pay, Amazon Pay মতো অ্যাপ ব্যবহার করে অতিরিক্ত 1 লাখ টাকা পর্যন্ত করা যেত লেনদেন। তবে এবার বদলে গেল সেই নিয়ম। সম্প্রতি এই বিষয় নিয়ে বড় ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস।

আরও পড়ুন: Realme C67 5G: একদম সস্তায় ধাসু স্মার্টফোন নিয়ে আসছে রিয়েলমি, লঞ্চ হবে এইদিন

UPI Payment Limit

1 লাখ নয় এবার থেকে 5 লাখ টাকা পর্যন্ত লেনদেন করা যাবে UPI-তে। নতুন নিয়ম অনুযায়ী, হাসপাতাল কিংবা শিক্ষা প্রতিষ্ঠানে 5 লাখ টাকা পর্যন্ত লেনদেন করতে পারবেন আমজনতা। জানিয়ে রাখি, এনপিসিআই সম্প্রতি ইউপিআই পেমেন্টের সীমা নির্ধারণ করেছে। জানা গিয়েছে, ইউজাররা ইউপিআই এর মাধ্যমে কেবলমাত্র 1 লাখ টাকা পর্যন্ত করতে পারবেন লেনদেন।

এছাড়াও আরবিআই গভর্নর জানান, নতুন বছরের প্রথম প্রান্তিকে জিডিপির অঙ্ক 6.7 শতাংশ হবে বলেই আশা করা হচ্ছে। চলতি অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে প্রকাশিত তথ্য অনুযায়ী জিডিপি বেড়ে দাঁড়িয়েছে 7.6 শতাংশে। অন্যদিকে মিউচুয়াল ফান্ড সাবস্ক্রিপশন, ইন্সিওরেন্স প্রিমিয়াম সাবস্ক্রিপশন এবং ক্রেডিট কার্ড পরিষদের জন্য রেকারিং অনলাইন লেনদেনের জন্য ইমেন্ডেটর সীমা 15,000 থেকে বাড়িয়ে 1 লাখ টাকা করার প্রস্তাব দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।