Read In
Whatsapp

Titanic Fall Of Nokia: ফোনের মার্কেট থেকে নাম মুছল নোকিয়ার! আপনার কাছে পুরনো ফোন থাকলে কি হবে?

Titanic Fall Of Nokia: একটা সময় বাজারে কেবলমাত্র উপলব্ধ ছিল Nokia কোম্পানির একগুচ্ছ ফোন। কমবেশি প্রায় সকলের জীবনের প্রথম মোবাইল হয়তো ছিল এই সংস্থারই। সেই স্মৃতি আজও নস্টালজিয়া। সিগনেচার টিউন…

Published By: Palash | Published On:

Titanic Fall Of Nokia: একটা সময় বাজারে কেবলমাত্র উপলব্ধ ছিল Nokia কোম্পানির একগুচ্ছ ফোন। কমবেশি প্রায় সকলের জীবনের প্রথম মোবাইল হয়তো ছিল এই সংস্থারই। সেই স্মৃতি আজও নস্টালজিয়া। সিগনেচার টিউন ‘Connecting People’ আজও ভোলেননি কেউই। 90 এর দশক নাগাদ ল্যান্ডফোন এবং কর্ডলেসের দুনিয়া ছেড়ে মোবাইলের দুনিয়ায় পা রেখেছিলেন মানুষ। আর সকলেরই হাতে তখন দেখা যেত Nokia-র কিপ্যাড ফোন।

এরপর অবশ্য বদলে গিয়েছে সময়। বাজার কাঁপাতে হাজির হয় একের পর এক দুর্ধর্ষ স্মার্টফোন। তবুও পিছিয়ে পড়েনি Nokia। তবে এবার মিলল দুঃসংবাদ। সূত্রের খবর, এবার নাকি বাজার থেকে চির বিদায় নিতে চলেছে জনপ্রিয় এই সংস্থা। আসলে Nokia-র জন্য ফিচার এবং স্মার্টফোন তৈরির কোম্পানি HMD গ্লোবাল সম্প্রতি একটি বড় ঘোষণা করেছে। খুব শীঘ্রই এই কোম্পানি নিজস্ব ব্র্যান্ডিং সহ স্মার্টফোন লঞ্চ করতে চলেছে। আর এতেই মাথায় হাত পড়েছে Nokia ভক্তদের।

Titanic Fall Of Nokia

সম্প্রতি এই সংস্থার তরফ থেকে একটি টুইট করা হয়। সেখানেই লেখা হয়, ‘খুব শীঘ্রই নিজেদের ব্র্যান্ডিং সহ স্মার্টফোন লঞ্চ করতে চলেছে আমাদের সংস্থা’। আর এরপরই বিশেষজ্ঞরা মনে করেন, এবার থেকে তাহলে হয়তো আর এই কোম্পানি Nokia ফোন তৈরি করবে না। সোশ্যাল মিডিয়ায় চলছে নানান রকম জল্পনা কল্পনা। বিভিন্ন রিপোর্ট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, জনপ্রিয় এই সংস্থা নতুন স্মার্টফোন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে লঞ্চ করতে পারে।

না, এখানেই কিন্তু শেষ নয়। আরও একগুচ্ছ পরিবর্তন এনেছে HMD। কোম্পানি টুইটার অ্যাকাউন্টেও আনা হয়েছে অনেক পরিবর্তন। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, টুইটার অ্যাকাউন্টটি Nokia.com এর বদলে করা হয়েছে HMD.com। যদিও এ নিয়ে নানান চর্চা চললেও সংস্কার তরফ থেকে জানানো হয়েছে। আগামী দিনে নিজেদের ব্র্যান্ডের স্মার্টফোন লঞ্চ করার পাশাপাশি Nokia স্মার্টফোনও তৈরি করবে তারা।

উল্লেখ্য, নোকিয়া কর্পোরেশন হলো একটি ফিনিশ বহুজাগতিক টেলি যোগাযোগ, তথ্যপ্রযুক্তি এবং ভোক্তা ইলেকট্রনিক্স কর্পোরেশন। যা প্রতিষ্ঠিত হয় 1865 সালে। এই সংস্থার প্রথম সদর দফতর ছিল এস্পু, ফিনল্যান্ড, বৃহত্তর হেলসিঙ্কি মেট্রোপলিটন এলাকায়। যদিও বিভিন্ন রিপোর্ট থেকে পাওয়া তথ্য অনুযায়ী জানা যায় কোম্পানির প্রকৃত উৎপত্তি পিরকানমার তাম্পেরে অঞ্চলে।