Read In
Whatsapp

সিম কার্ড কেনা বিক্রি নিয়ে কড়া পদক্ষেপ সরকারের, না মানলে দিতে হবে মোটা জরিমানা!

যেমন পরিচয় গোপন করে সিম কার্ড কেনার ঘটনা নতুন নয় তেমনই ভুয়ো কল আসাও নতুন ঘটনা নয়। কিন্তু এই ধরনের ঘটনার জের যাতে কম হয় তারজন্যই কোমর বেঁধে নেমেছে সরকার।…

Published By: Debosmita Dhar | Published On:

যেমন পরিচয় গোপন করে সিম কার্ড কেনার ঘটনা নতুন নয় তেমনই ভুয়ো কল আসাও নতুন ঘটনা নয়। কিন্তু এই ধরনের ঘটনার জের যাতে কম হয় তারজন্যই কোমর বেঁধে নেমেছে সরকার। ইতিমধ্যে বিভিন্ন টেলিকম অপারেটরকে এই নিয়ম মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। ক্রমবর্ধমান কেলেঙ্কারি ঘটনাগুলিকে রোধ করার লক্ষ্যে আগামী 1 ডিসেম্বর দেশব্যাপী আরো বহু নিয়ম কার্যকর করা হতে চলেছে। যা না মানলে কিন্তু হতে পারে জরিমানাও! চলুন দেখে নেওয়া যাক বিস্তারিত।

সিম কার্ড ইস্যু ও ব্যবহার নিয়ে বেশ কিছু নতুন নিয়ম লাগু করতে চলেছে সরকার। নতুন নিয়ম অনুযায়ী ——

1. রেজিস্ট্রেশন : সমস্ত সিম কার্ড ডিলারদের অবশ্যই বাধ্যতামূলক যাচাই-করণের মধ্য দিয়ে যেতে হবে, সেই বিক্রির জন্য রেজিস্ট্রেশন একটি পূর্ব শর্ত। অর্থাৎ-

  • সিম বিক্রিকারী ডিলারদের পুলিশ ভেরিফিকেশন এবং বায়োমেট্রিক ভেরিফিকেশন করতে হবে।
  • প্রয়োজন হবে রেজিষ্ট্রেশন।
  • পুলিশ ভেরিফিকেশনের দায়িত্ব থাকবে টেলিকম অপারেটরের।
  • নিয়ম উপেক্ষা করলে 10 লাখ টাকা জরিমানা করা হবে বলেই খবর। ইতিমধ্যে সরকার ব্যবসায়ীদের যাচাই করার জন্য 12 মাস সময় দিয়েছে।

2. ডেমোগ্রাফিক ডেটা : যদি কোনো গ্রাহক তার পুরনো নম্বরে নতুন সিম কার্ড নেয় তাহলে তার আধার স্ক্যানিং ও ডেটা সংগ্রহ করা হবে।

3. সিমকার্ড বিছিন্ন করা : যদি কোন ব্যক্তি তার সিম কার্ড বন্ধ করেন সে ক্ষেত্রে 90 দিন পর তা অন্য কাউকে দেওয়া হবে।

4. জরিমানা : সিম বিক্রেতাদের নতুন নিয়ম মেনে চলতে 30 নভেম্বরের মধ্যে রেজিস্টার করতে হবে এবং এই নিয়ম লঙ্ঘন করলে 10 লাখ টাকা পর্যন্ত জরিমানা ও কারাদণ্ড হতে পারে।

★★★ উল্লেখ্য সাইবার জালিয়াতি ও জালিয়াতি কল প্রতিরোধের লক্ষ্যেয় সিম কার্ডের জন্য নিয়ম জারি করেছে সরকার। আশা করা হচ্ছে এতে জনগণের অনেক সুবিধা হবে।