Read In
Whatsapp

TATA iPhone : দেশের মাটিতে প্রথম আইফোন তৈরি করতে চলেছে ‘TATA’ সংস্থা! রপ্তানি হবে সারা বিশ্বে

Apple কে ছাড়াই এবার তৈরি হবে iphone! তাও আবার ভারতেই! হ্যা এমনই ভাবনা নিয়ে এবার তাইওয়ানের জায়েন্ট সংস্থা Wistron Corporation এর সাথে হাত মিলিয়েছে Tata Group। দক্ষিণ ভারতে ওই সংস্থার…

Published By: Debosmita Dhar | Published On:

Apple কে ছাড়াই এবার তৈরি হবে iphone! তাও আবার ভারতেই! হ্যা এমনই ভাবনা নিয়ে এবার তাইওয়ানের জায়েন্ট সংস্থা Wistron Corporation এর সাথে হাত মিলিয়েছে Tata Group। দক্ষিণ ভারতে ওই সংস্থার iphone কারখানাটি অধিগ্রহণ করতে চলেছে রতন টাটা সংস্থা। শীঘ্রই ভারতে আইফোন তৈরি করবে টাটা গ্রুপ, এই খবর যদিও আগেও সামনে আছে। এবার সামনে এলো আরো বিস্তারিত তথ্য।

সম্প্রতি তথ্যপ্রযুক্তির মন্ত্রী রাজীব চন্দ্রশেখর তার পোষ্টের মাধ্যমে খবরটি নিশ্চিত করেছেন যে টাটা গ্রুপ শীঘ্রই ভারতে আইফোন তৈরি করবে তবে ভারতে আইফোন গুলির অন্যতম সরকারি নির্মাতা উইস্ট্রন কোম্পানির কাছে তার ভারতীয় প্ল্যান্ট বিক্রি করার পর। শুক্রবার টুইট করে চন্দ্রশেখর প্রকাশ করেছেন যে সংস্থাটি দুই থেকে আড়াই বছরের মধ্যে ভারতে আইফোন তৈরী শুরু করবে। এটি ভারতীয় এবং বৈশ্বিক উভয় বাজারের জন্য হবে। ইতিমধ্যে টাটা গ্রুপের সাথে আইফোন প্রস্তুতকারক উইস্ট্রন কারখানা অধিগ্রহণের চুক্তি ইতিমধ্যে অনুমোদিত হয়েছে বলেই খবর মিলেছে।

উল্লেখ্য তাইওয়ানের Wistron ও Foxconn Technology Group এর মতোন টেক জায়েন্ট সংস্থার সাহায্য নিয়েই iphone এসেম্বল করে অ্যাপেল-ও। আর এবার সেই সংস্থার সাহায্য নিয়ে ভারতকে নিজস্ব iphone এনে দিতে চলেছে টাটা। এই চুক্তি বাস্তবায়িত হলে স্মার্টফোন ও ইলেকট্রনিক্স এর বাজারে চীনকে জোর টক্কর দেয়া সম্ভব হবে ভারতের পক্ষে। এই পদক্ষেপটি বাস্তবায়িত হলে মেড ইন ইন্ডিয়া উদ্যোগকে আরো শক্তিশালী করবে।

প্রসঙ্গত এটাও প্রকাশিত হয়েছে যে টাটা গ্রুপের উইস্ট্রন কর্পোরেশনকে অধিকগ্রহণ করার যে চুক্তিটি করা হয়েছে তার এস্টিমেট ভ্যালু $১২৫ মিলিয়ন। এই সম্পর্কিত আরো তথ্য জানতে অবশ্যই আরো কিছুটা অপেক্ষা করতে হবে।