Read In
Whatsapp

Screen Guard Tips: সস্তার স্ক্রিন গার্ড লাগালে মোবাইলে কি কি সমস্যা হয়? জেনে নিন

Screen Guard Tips: নতুন মোবাইল কেনার পরেই সবার আগে যে দুটি জিনিসের খোঁজ করে সেটি হল মোবাইল কভার এবং Tempered Glass। মোবাইলের অরিজিনাল স্ক্রিনকে ধুলোবালি এবং স্ক্র্যাচের হাত থেকে বাঁচাতে…

Published By: Palash | Published On:

Screen Guard Tips: নতুন মোবাইল কেনার পরেই সবার আগে যে দুটি জিনিসের খোঁজ করে সেটি হল মোবাইল কভার এবং Tempered Glass। মোবাইলের অরিজিনাল স্ক্রিনকে ধুলোবালি এবং স্ক্র্যাচের হাত থেকে বাঁচাতে অব্যর্থ দাওয়াই হল এই স্ক্রিন সুরক্ষা। বাজারে নানান রকমের স্পেসিফিকেশন এবং নানান রকম দামের স্ক্রিন গার্ড (Tempered Glass) কিনতে পাওয়া যায়। কোনটায় মেলে গরিলা প্রোটেকশন তো কোনোটায় আবার ১১D সুরক্ষা। ফোনের মডেল এবং সংস্থার উপরে নির্ভর করেই বিভিন্ন দামের স্ক্রিন গার্ড পাওয়া যায় বাজারে। তবে আদৌ কী স্ক্রিন কার্ড মোবাইলের জন্য ভালো? নাকি অজান্তেই হচ্ছে ক্ষতি?

Screen Guard Tips

৫০ টাকা থেকে শুরু করে ১০০০ টাকা দাম পর্যন্ত স্ক্রীন গার্ড পাওয়া যায় অনলাইন এবং অফলাইন সর্বত্রই। এই একরত্তি পাতলা কাচের দাম কেন হয় এত টাকা? এ কথা হয়তো কখনোই কেউ ভেবে দেখেনি। কেবলমাত্র প্রয়োজন এ নিজের পছন্দের মোবাইলে লাগিয়ে নিয়েছেন স্ক্রীন কার্ড। তবে সবচেয়ে বড় প্রশ্নটা হল এটি কী সত্যিই ফোনকে সুরক্ষা দেয়? এক নজরে দেখে নেওয়া যাক কী বলছেন বিশেষজ্ঞরা।

Screen Guard Protection

মোবাইল স্ক্রিনকে স্ক্র্যাচের হাত থেকে বাঁচাতে হলে স্ক্রিন গার্ড ছাড়া সত্যি আর কোনো রাস্তা নেই। তবে এমন অনেকেই রয়েছেন যারা একেবারে সস্তার স্ক্রিন গার্ড ব্যবহার করেন মোবাইলে। আর এতেই কিন্তু মুশকিল। সস্তার Tempered Glass ব্যবহার করলে খুব সহজেই তাতে স্ক্র্যাচ পড়ে যায়। এমনকি কাচের স্তর ফাটলে তার ধারে অনেক সময় ফেটে যায় মোবাইলের অরিজিনাল স্ক্রিনও। মোবাইল স্ক্রিনের সঙ্গে স্ক্রিন গার্ডের অনেকখানি গ্যাপ থেকে যাওয়ার কারণে মোবাইল যদি হাত থেকে পড়ে যায় তাহলে স্ক্রিন গার্ডের পাশাপাশি ভেঙ্গে যাবে স্ক্রিনও।

Use Heavy Screen Guard

  • তবে সস্তার স্ক্রিন গার্ডের বদলে যদি দামি স্ক্রিন গার্ড ব্যবহার করা যায় তাহলে কিন্তু মিলবে সুরক্ষা।
  • দামি স্ক্রিন গার্ড গুলি অনেক বেশি স্ক্র্যাচ প্রুফ হয়।
  • হাত থেকে ফোন পড়ে গেলে কোনরকম ক্ষতি হয় না।
  • মোবাইলের স্ক্রিন ভেঙ্গে যাওয়ার ঝুঁকি একেবারে নেই বললেই চলে।
  • তবে যদি অনেক উচ্চতা থেকে পড়ে তাহলে স্ক্রিন এবং স্ক্রিন গার্ড দুটোই ফেটে যেতে পারে।
  • স্ক্রিন গার্ডের ধার অর্থাৎ Edge-এর আকারের ওপরে অনেকটা নির্ভর করে মোবাইলের সুরক্ষা।
  • আর তাই স্ক্রিন গার্ড যদি লাগাতেই হয় তাহলে সস্তার নয় বরং দামি স্ক্রিন গার্ড লাগালে ফোন থাকবে সুরক্ষিত। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। সস্তার স্ক্রিন গার্ড (Cheapest Screen Guard) লাগালে মোবাইলে থাকা In Display Fingerprint Sensor  কাজ করতে অক্ষম হয়।