Read In
Whatsapp

Bharat GPT: Bharat GPT নিয়ে হাজির হচ্ছে Reliance Jio, টেক্কা দেবে ChatGPTকে!

Bharat GPT: বিগত বেশ কয়েক মাস ধরেই ChatGPT-র প্রতিদ্বন্দ্বী অ্যাপ নিয়ে কাজ করছে ভারতের জনপ্রিয় টেলিকম সংস্থা Reliance Jio। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির সঙ্গে জুটি বেঁধে একটি প্রোগ্রাম তৈরি করা…

Published By: Additiya Banerjee | Published On:

Bharat GPT: বিগত বেশ কয়েক মাস ধরেই ChatGPT-র প্রতিদ্বন্দ্বী অ্যাপ নিয়ে কাজ করছে ভারতের জনপ্রিয় টেলিকম সংস্থা Reliance Jio। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির সঙ্গে জুটি বেঁধে একটি প্রোগ্রাম তৈরি করা হচ্ছে। নাম দেওয়া হয়েছে Bharat GPT। সম্প্রতি এ বিষয় নিয়ে কথা বললেন মুকেশ আম্বানির পুত্র আকাশ আম্বানি (Akash Ambani)।

What Is Bharat GPT

2014 সাল থেকেই আইআইটি বোম্বে Bharat GPT নিয়ে কাজ করছে। এমনটাই জানিয়েছেন আকাশ আম্বানি। তাঁর কথায়, ‘ChatGPT-র মতো লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল থেকে অনুপ্রাণিত হয়েই Bharat GPT তৈরির সিদ্ধান্ত নিয়েছে আমাদের সংস্থা। একথা অস্বীকার করার কোনো জায়গা নেই’। তবে কেবলমাত্র Bharat GPT নয় পাশাপাশি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে একগুচ্ছ বিষয় নিয়ে মুখ খুলেছেন আকাশ আম্বানি।

Jio টেলিভিশন টেকনোলজি সম্পর্কেও একাধিক মন্তব্য করেছেন তিনি। জানিয়েছেন, ‘টেলিভিশনের জন্য এবার নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করতে চলেছে Jio। জোর কদমে চলছে সেই কাজ’। আসলে এই TV OS লঞ্চ করার মধ্যে দিয়েই টেলিকম সেক্টরের বাইরেও মিডিয়া, কমিউনিকেশন, কমার্স এবং ডিভাইস সমস্ত ক্ষেত্রেই নিজেদের উপস্থিতি বাড়াতে চাইছে মুকেশ আম্বানির টেলিকম সংস্থা। এমনটাই দাবি তুলেছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: Xiaomi Smart Camera: মাত্র 2300 টাকা দামে বাজারে এল Smart Camera, রয়েছে অবিশ্বাস্য কিছু ফিচারস

ইতিমধ্যেই ভারতের বাজার কাঁপাতে চলে এসেছে Jio 5G। কেবলমাত্র শহরাঞ্চলে নয়, প্রত্যন্ত গ্রামেও পাওয়া যাচ্ছে বিনামূল্যে Jio 5G পরিষেবা। এমনকি খুব শীঘ্রই সমস্ত স্তরের এন্টারপ্রাইজের জন্য 5G স্টক অফার করার কথা ভাবছে Jio। সূত্র মারফত জানা যাচ্ছে তেমনটাই। আর এসবের মাঝেই নয়া ঘোষণা করলেন মুকেশ পুত্র আকাশ। এখন দেখার জিওর নয়া এই সিদ্ধান্তে ঠিক কতটা উপকার পান গ্রাহকরা।