Read In
Whatsapp

Narendra Modi: মোদির মাস্টারস্ট্রোক! নতুন বছর শুরুর আগেই ব্যান 65 টি কল কোড

Narendra Modi: প্রযুক্তি যত উন্নত হচ্ছে ততই বাড়ছে সাইবার ক্রাইম। একের পর এক প্রতারণার জাল বিছিয়ে চলেছে প্রতারকেরা। আর তাদের পাতা ফাঁদে পা দিয়েই লাখ লাখ টাকা খোয়াচ্ছেন আমজনতা। তবে…

Published By: Debosmita Dhar | Published On:

Narendra Modi: প্রযুক্তি যত উন্নত হচ্ছে ততই বাড়ছে সাইবার ক্রাইম। একের পর এক প্রতারণার জাল বিছিয়ে চলেছে প্রতারকেরা। আর তাদের পাতা ফাঁদে পা দিয়েই লাখ লাখ টাকা খোয়াচ্ছেন আমজনতা। তবে এবার প্রতারণা চক্র রুখতে বড়সড় পদক্ষেপ নিয়ে ফেললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। খবর প্রকাশ্যে আসতেই আনন্দে আত্মহারা আমজনতা।

জালিয়াতি বন্ধের জন্য একের পর এক নয়া নিয়ম চালু করেছে কেন্দ্র সরকার। তবে সমস্ত নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে নতুন নতুন পন্থা অবলম্বন করছেন স্ক্যামাররা। আর তাই এবার একেবারে কোমর বেঁধে ময়দানে নেমে পড়েছে সরকার। ডিসেম্বর মাস শুরু হতেই চালু হয়েছে একগুচ্ছ নিয়ম। ইতিমধ্যেই স্প্যাম কলগুলির বারবাড়ন্ত রুখতে এবং ভারতীয় নাগরিকদের সুরক্ষিত রাখতে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন অর্থাৎ DOT এর তরফ থেকে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

আরও পড়ুন: Realme 11Pro iPhone-কে বলুন টাটা! 200 MP ক্যামেরা ওয়ালা এই ফোনের কাছে পাত্তা পাবেনা DSLR ও

সম্প্রতি সমস্ত ইন্টারন্যাশনাল লং ডিস্টেন্স অপারেটরকে (ILDOS) কোনো কলিং লাইন আইডেন্টিফিকেশন ছাড়া বা অনুপযুক্ত বিশিষ্ট ইনকামিং কলগুলি ড্রপ করার নির্দেশ দেওয়া হয়েছে। বলা বাহুল্য, এবার থেকে আর আন্তর্জাতিক ফোনকল পাবেন না স্মার্টফোন ব্যবহারকারীরা। এমনকি বেশকিছু কোড ব্যবহার করে প্রতারকরা আর কল করতে পারবে না আমজনতাকে।

সম্প্রতি এই বিষয়ে জানাতে গিয়ে লোকসভায় কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী দেবুসিংহ চৌহান জানান, ‘ইতিমধ্যেই আনুমানিক 65 টি অবৈধ কোড সেটাপ বন্ধ করা হয়েছে। একটা সময় ভারতীয় নম্বরের মাধ্যমে আন্তর্জাতিক কলের সুবিধা পাওয়া যেত। আর সেটাকেই হাতিয়ার করেছিলেন প্রতারকরা। আর সে কারণেই বন্ধ করে দেওয়া হয়েছে বেশ কিছু সন্দেহজনক কলিং লাইন আইডেন্টিফিকেশন কোড। এমনকি টেলিকম সার্ভিস প্রোভাইডাররা এখনও পর্যন্ত 13.08 লাখ মোবাইল কানেকশন বিচ্ছিন্ন করেছে’। সাধারণ মানুষকে সুষ্ঠু পরিষেবা দিতেই এই উদ্যোগ। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী দেবুসিংহ চৌহান।