Read In
Whatsapp

Air Quality Check: আপনার বাড়ির বাতাস কতটা দূষিত জানেন! ফোনেই জানতে পারবেন সবটা

Air Quality Check: দিনের পর দিন পরিবেশ দূষণের মাত্রা বেড়েই চলেছে। সমগ্র দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও বিপদজনক রূপ নিয়েছে বায়ু দূষণ। অনেকেই বায়ু দূষণের হাত থেকে মুক্তি পেতে ব্যবহার করছেন মাস্ক।…

Published By: Additiya Banerjee | Published On:

Air Quality Check: দিনের পর দিন পরিবেশ দূষণের মাত্রা বেড়েই চলেছে। সমগ্র দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও বিপদজনক রূপ নিয়েছে বায়ু দূষণ। অনেকেই বায়ু দূষণের হাত থেকে মুক্তি পেতে ব্যবহার করছেন মাস্ক। কিন্তু এতে বাইরের দূষণ আটকানো গেলেও বাড়ির ভেতরে থাকা দূষণ থেকে মিলছে না মুক্তি। তবে আর এই চিন্তা। এবার বাড়িতে বসেই এবার Air Quality Check করা যাবে। কীভাবে? সেই তথ্য তুলে ধরা হলো আজকের প্রতিবেদনে।

দেশের বিভিন্ন প্রান্তে ইতিমধ্যেই 700 ছাড়িয়ে গিয়েছে AQI লেভেল। AQI অর্থাৎ Air Quality Index হলো একটি স্কেল যা স্বাস্থ্যের উপর বাতাসের মানের প্রভাব বোঝার জন্য ডিজাইন করা হয়েছে। এবার থেকে সহজেই বাড়ির বাইরে কিংবা নিজের এলাকার AQI জানা যাবে। যে কোনো AQI চেকার অ্যাপ ব্যবহার করেই করা যাবে এই কাজ।

আরও পড়ুন: UPI: এবারে সরাসরি টাকা Receive করতে পারবেন Singapore থেকে! ভারতীয়দের জন্য দুর্দান্ত ফিচারস নিয়ে হাজির UPI

How To Check Air Quality at Home

  • বাড়ির ভেতরের AQI পরীক্ষা করতে হলে প্রথমেই বাড়িতে কিনে আনতে হবে AQI চেকিং ডিভাইস।
  • ব্যবহার করা যেতে পারে এয়ার পিউরিফায়ার।

জানিয়ে রাখি, ঘরের ভেতরের AQI পরীক্ষা করার জন্য যে কোনো ই-কমার্স প্ল্যাটফর্ম থেকে এমন ডিভাইস কিনে নেওয়া যেতে পারে। খরচ পড়বে 5-6 হাজার টাকা। Xiomi, Honeywell, Kent এবং অন্যান্য ব্র্যান্ডের AQI চেকিং ডিভাইস কিনে নেওয়া যাবে। আর যদি কেউ প্রিমিয়াম এয়ার পিউরিফায়ার কিনতে চান সেক্ষেত্রে ফিলিপস, ডাইসনের মতো ব্র্যান্ডগুলি কেনা যেতে পারে।