Read In
Whatsapp

iPhone Hack: ভাবার বাইরে! এবার হ্যাক হচ্ছে আইফোনও, নিজের iPhone-কে আরও সুরক্ষিত করুন এইভাবে

আইফোন সুরক্ষিত না অ্যান্ড্রয়েড! এই তর্ক বহুদিনের‌। অনেকেই সেফটির প্রসঙ্গ এলেই আইফোনের পক্ষেই কথা বলেন। অনেকের মতামত আইফোনগুলিতে সুরক্ষার স্তর গুলি অনেক বেশি। তবে দিনের শেষে কিন্তু দুটোই ইলেকট্রিক ডিভাইস।…

Published By: Debosmita Dhar | Published On:

আইফোন সুরক্ষিত না অ্যান্ড্রয়েড! এই তর্ক বহুদিনের‌। অনেকেই সেফটির প্রসঙ্গ এলেই আইফোনের পক্ষেই কথা বলেন। অনেকের মতামত আইফোনগুলিতে সুরক্ষার স্তর গুলি অনেক বেশি। তবে দিনের শেষে কিন্তু দুটোই ইলেকট্রিক ডিভাইস। তাই বিভিন্ন অ্যাপ ও সফটওয়্যার থেকে ভাইরাস প্রবেশ করতে পারে ফোনে। আবার বিভিন্ন হ্যাকার হানা দিতে পারে। কি করবেন এরকম হলে!

প্রযুক্তির উন্নতি করলেও তার পাশাপাশি অনেকসময় ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গ হচ্ছে। সম্প্রতি বেশ কিছু Apple ব্যবহারকারীর ফোনে “Alert State Sponsored Attackers Maybe Targeting Your iphone” এই ধরনের ম্যাসেজ এসেছে। আর তারপর থেকেই রাজনীতি থেকে আমজনতা এইরকম প্রিমিয়াম ডিভাইসের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে চলেছে।

Apple তার দৃঢ় নিরাপত্তা ব্যবস্থার জন্য বিখ্যাত। অন্যান্য ফোনের মত ফেচ আইডি, টাচ আইডি লকের যেমন ফিচার রয়েছে তেমনি রয়েছে সফটওয়্যার ভিত্তিক সুরক্ষা। কিন্তু তারপরেও এই ধরনের অ্যালার্ট ম্যাসেজ আসা উড়িয়ে দেওয়ার মত নয়। তাই চলুন জেনে নিন নিজের ফোনকে কিভাবে রক্ষা করবেন! কিভাবে সুরক্ষিত রাখবেন পার্সোনাল ডাটা!

  1. আপডেট – একটি নির্দিষ্ট সময় অন্তর ডিভাইস আপডেট রাখা অত্যন্ত প্রয়োজনীয়। ইনস্ট্যান্ট থ্রেটের জন্য নিজের ডিভাইসে পাসকোড ব্যবহার করা যেতে পারে।
  2. লকডাউন মোড – যদি ফোনের কোনো বিষয় সন্দেহজনক মনে হয়, মনেহয় আপনার Apple ডিভাইসে কেউ গোপনে নজর রাখছে সেক্ষেত্রে এই মোড ব্যবহার করতে পারেন।
  3. ফরেন্সিক পরীক্ষা – যেকোনো ম্যালওয়ার থেকে বাঁচার জন্য নিজের ডিভাইসে ফরেন্সিক পরীক্ষা করানো যেতে পারে।
  4. টু ফ্যাক্টর প্রমানীকরণ – এটি ডিভাইসে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করে। তবে মনে রাখবেন ফোনকে সুরক্ষিত রাখতে কখনো অজানা লিঙ্কে ক্লিক করবেন না।