Read In
Whatsapp

ফোনের ক্যামেরা কাজ করছে না? এইভাবে ঠিক করে নিন কয়েক সেকেন্ডেই

ভালো স্মার্টফোন মানে ভালো ক্যামেরা। কিন্তু অনেক সময় দেখা যায় ফোন কেনার পরপর যতটা ভালো ছবি উঠছিল এখন আর আগের মতো ঝকঝকে ছবি ওঠেনা। আপনিও কি এমন সমস্যায় পড়েছেন! তাহলে…

Published By: Debosmita Dhar | Published On:

ভালো স্মার্টফোন মানে ভালো ক্যামেরা। কিন্তু অনেক সময় দেখা যায় ফোন কেনার পরপর যতটা ভালো ছবি উঠছিল এখন আর আগের মতো ঝকঝকে ছবি ওঠেনা। আপনিও কি এমন সমস্যায় পড়েছেন! তাহলে জেনে রাখুন এই ট্রিকস।

অনেক কম দামের ফোনও কিন্তু অনেক সময় দারুন ছবি ওঠে তবে এর জন্য ক্যামেরার যত্ন নিতে হবে। আবার অনেক সময় ক্যামেরা অন করার সঙ্গে সঙ্গে কাজ করা বন্ধ করে দেয়। আজকে যে ট্রিকস গুলি বলা হলো তাতে ফোনের ক্যামেরার অনেক সমস্যাই সমাধান হবে-

ফোনের ক্যামেরা ঠিক করার উপায়-

Restart your phone
মাঝেমধ্যে ফোন রিস্টার্ট করলে ছোটখাটো অনেক টেকনিক্যাল সমস্যার সমাধান হয়ে যায়। তাই ফোনের ক্যামেরা ঠিকমতো কাজ না করলে প্রথমে এটি রিস্টার্ট করার চেষ্টা করুন।

Data Clear-
ক্যামেরা অ্যাপ-এর ক্যাশে এবং ডেটা পরিষ্কার করুন। অনেক সময় এগুলো পূরণ হয়ে গেলে ক্যামেরায় সমস্যা হতে পারে। তাই মাঝে মাঝে অ্যাপটি বন্ধ করুন ও ক্যাশে ডেটা সাফ করুন‌।

Software Update-
বহু ফোন ব্যবহারকারীরা এই বিষয়টিকে একদম এড়িয়ে যান। অনেকেই জানেন না ফোনের সফটওয়্যার আপডেট করা থাকলে ক্যামেরা ও অন্যান্য ফিচার ঠিক মতো কাজ করে। তাই আপনার ফোনের সফটওয়্যার আপডেট করুন।

Factory Reset
খুব প্রয়োজন পড়লে এই অপশনটি এপ্লাই করে দেখতে পারেন , এটি ফোনের সফটওয়্যার এবং সেটিংস ডিফল্ট করে দেবেন। তবে মনে রাখবেন ফ্যাক্টরি রিসেট করার আগে সমস্ত ফাইল, ভিডিও ডকুমেন্ট ব্যাকআপ করে নিবেন কারণ ফ্যাক্টরি রিসেট করলে আপনার ডেটা মুছে যাবে।

উল্লেখ্য ফোনের ক্যামেরা ভালো রাখতে মাঝে মাঝে ফোনের ক্যামেরা হালকা নরম কাপড় দিয়ে পরিষ্কার করুন। ক্যামেরা সেটিংস ঠিক আছে কিনা খেয়াল রাখুন।