Read In
Whatsapp

Cyber Security: অজান্তেই ফোনের পাসওয়ার্ড জেনে যাচ্ছেন হ্যাকাররা! এই কাজ করলেই বিপদ

Cyber Security: মোবাইল ছাড়া জীবন অচল। নিত্যদিনের কাজে সকলেরই প্রয়োজন মোবাইল। এই টেকনোলজি যেমন আমাদের জীবন অনেক সহজ করে দিয়েছে ঠিক তেমনই এর প্রত্যেক পদে পদে রয়েছে বিপদ। ফোনের পাসওয়ার্ড…

Published By: Debosmita Dhar | Published On:

Cyber Security: মোবাইল ছাড়া জীবন অচল। নিত্যদিনের কাজে সকলেরই প্রয়োজন মোবাইল। এই টেকনোলজি যেমন আমাদের জীবন অনেক সহজ করে দিয়েছে ঠিক তেমনই এর প্রত্যেক পদে পদে রয়েছে বিপদ। ফোনের পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ (Cyber Security) আর নয় নিরাপদ। সম্প্রতি এমনটাই জানিয়েছে আইআইআইটি অর্থাৎ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি।

স্মার্টফোন এবং সোশ্যাল মিডিয়ার জামানায় দিনের পর দিন বাড়ছে প্রতারণা। আর এই প্রতারকদের খপ্পরে পড়েই একের পর এক সমস্যার সম্মুখীন হচ্ছেন আমজনতা। তবে এতদিন পর্যন্ত জানা গিয়েছিল, বেশ কিছু অ্যাপের মাধ্যমে চলছে প্রতারণা। আর এবার প্রকাশ্যে এলো নয়া ঘটনা।

আরও পড়ুন: Techno Spark Go 2024: 7,000 এর কম দামে পাবেন iPhone এর ফিচার্স, থাকছে 6GB Ram ও 90Hz ডিসপ্লে

সম্প্রতি ইউরোপের ব্ল্যাক হেড কনফারেন্স চলাকালীন এমনটাই জানিয়েছে আইআইআইটি। পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপেই নাকি লুকিয়ে রয়েছে বিপদ। খুব ভালো করে খেয়াল করলেই দেখা যাবে, এখন আর নিজে থেকে পাসওয়ার্ড সেট করতে হয় না মোবাইলে। কারণ বিভিন্ন অ্যাপেই পাওয়া যায় ‘অটোস্পিল’ নামক অপশন। আর এতেই বাড়ছে বিপদ।

প্রত্যেক সাইডেই পাসওয়ার্ড অটোফিলের অপশন পাওয়া যায়। এই অপশনের সাহায্যে পাসওয়ার্ড সরাসরি লিখে ফেলা হয়। তবে অটোস্পিলের গন্ডগোল পাসওয়ার্ড লেখার সময় বাড়িয়ে দিচ্ছে বিপদ। ফলে এক পাসওয়ার্ডের বদলে বসে যাচ্ছে অন্য পাসওয়ার্ড। আর এটাই সাহায্য করছে হ্যাকারদের। বিভিন্ন অ্যাপ ব্যবহার করে মোবাইল ম্যানেজারের পাসওয়ার্ড জেনে যাচ্ছেন প্রতারকরা। ফলে নিরাপত্তা কমছে আমজনতার। সম্প্রতি এই বিষয় নিয়ে সাধারণ মানুষকে সচেতন করেছেন বিশেষজ্ঞরা। আর তাই এবার থেকে অটোফিল পাসওয়ার্ড অপশন বেছে না নিয়ে নিজে হাতে পাসওয়ার্ড লেখার অভ্যাস করতে হবে। তাহলেই এড়ানো সম্ভব হবে বিপদ।