Read In
Whatsapp

Metaverse: রক্ষা নেই অনলাইনেও, Game খেলতে গিয়ে Virtually গণধর্ষণের শিকার এই তরুণী!

Metaverse: সুরক্ষিত নয় ভার্চুয়াল দুনিয়াও! বাস্তব থেকে কল্পবিজ্ঞানের জগত কোথাও মুক্ত নয় ধর্ষণের মতোন ঘৃণ্য অপরাধ থেকে। হ্যা অবাককর হলেও সত্যি, এবার ভার্চুয়াল দুনিয়া মেটাভার্সে গণধর্ষণের শিকার হয়েছেন এক কিশোরী!…

Published By: Debosmita Dhar | Published On:

Metaverse: সুরক্ষিত নয় ভার্চুয়াল দুনিয়াও! বাস্তব থেকে কল্পবিজ্ঞানের জগত কোথাও মুক্ত নয় ধর্ষণের মতোন ঘৃণ্য অপরাধ থেকে। হ্যা অবাককর হলেও সত্যি, এবার ভার্চুয়াল দুনিয়া মেটাভার্সে গণধর্ষণের শিকার হয়েছেন এক কিশোরী! যা রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে নেটপাড়ায়।

Metaverse Rape Case in Detail

অনলাইন গেম খেলার সময় ভার্চুয়াল মাধ্যমে এক কিশোরীকে গণধর্ষণের অভিযোগ উঠল ব্রিটেনে। অভিযোগ ১৬ বছরের ঐ কিশোরীর যে ডিজিটাল খেলায় অংশ নিয়েছিল অন্যপ্রান্তে থাকা অচেনা কয়েকজন ব্যক্তির ভার্চুয়াল রূপ তাকে গণধর্ষণ করে। প্রথমবারের মতো ঘটে যাওয়া এই ঘটনা তদন্তে নেমেছে পুলিশ।

ব্রিটেনের সংবাদপত্র থেকে জানা গেছে অনলাইন গেমে ওই কিশোরীর গেম চলাকালীন ওই কিশোরীর “ডিজিট্যাল ক্যারেক্টারকে” বেশ কয়েকজন পুরুষ মিলে ধর্ষণ করেছে। যাতে মেয়েটির শারীরিক ভাবে ক্ষতি হয়নি ঠিকই কিন্তু তাকে মানসিক ট্রমার মধ্যে দিয়ে যেতে হয়েছে‌। আর এই বিষয়টিকে মোটেও ছোট ঘটনা হিসাবে দেখছেনা না পুলিশ। বিষয়টি নিয়ে তদন্ত চালানো হচ্ছে।

পুলিশ সূত্রে জানা যাচ্ছে বাস্তবে ধর্ষণ ক্ষেত্রে নির্যাতিতা যেমন পাথর হয়ে যায়, আতঙ্কিত হয়ে পড়েন ওই কিশোরীর ক্ষেত্রেও তেমনি প্রভাব পড়েছে‌। ভার্চুয়াল জগতে ধর্ষণের এই অভিযোগ প্রথম মামলা যা নিয়ে ‘প্রথম ভার্চুয়াল যৌন অপরাধ’ হিসেবে তদন্ত শুরু হয়েছে।

কল্পবিশ্বে অপরাধমূলক ঘটনা ঘটলে কি করনীয় তা নিয়ে পৃথক আইন নেই ব্রিটেনে তাই এই ঘটনাই নড়েচড়ে বসেছে পুলিশ ও প্রশাসন। এই বিষয়ে বৃটেনের স্বরাষ্ট্র সচিব ও কিশোরীর পাশে দাঁড়িয়েছেন। কল্পবিশ্ব বলে অনেকেই বিষয়টিকে গুরুত্ব দিতে হয়তো আগ্রহী নয় কিন্তু এটিও যে গুরুতর বিষয় তা অস্বীকার করা যায় না। যারা এই ঘটনা ঘটিয়েছে তারা বাস্তবেও যে কি করতে পারে তা মাথায় রেখেও তদন্ত হওয়া জরুরি। উল্লেখ্য ফেসবুকের হরাইজন ওয়র্ল্ডস গেম খেলতে গিয়ে এই ঘটনা ঘটে বলে জানা গেছে।