Read In
Whatsapp

আম্বানির ‘Jio Space Fiber’ নাকি মাস্কের ‘Starlink’, কার স্পীড বেশি? জেনে নিন

ইন্টারনেট জগতে পূর্বেও তোলপাড় ফেলেছিল জিও। সর্বপ্রথম সস্তার ইন্টারনেট প্যাক এনে গ্রাহকের আনলিমিটেড নেট ব্যবহারের সুবিধা করে দিয়েছিল মুকেশ আম্বানির সংস্থা, আর এবার লক্ষ্য আরো উপরে। ভারতের প্রত্যন্ত অঞ্চলেও যাতে…

Published By: Debosmita Dhar | Published On:

ইন্টারনেট জগতে পূর্বেও তোলপাড় ফেলেছিল জিও। সর্বপ্রথম সস্তার ইন্টারনেট প্যাক এনে গ্রাহকের আনলিমিটেড নেট ব্যবহারের সুবিধা করে দিয়েছিল মুকেশ আম্বানির সংস্থা, আর এবার লক্ষ্য আরো উপরে। ভারতের প্রত্যন্ত অঞ্চলেও যাতে ইন্টারনেট পরিষেবা পৌঁছে যায় এবার সেই লক্ষ্যেই মাঠে নেমেছে “জিও স্পেস ফাইবার”। লুক্সেমবার্গের সংস্থার সঙ্গে হাত মিলিয়ে মহাকাশ থেকে দুয়ারে ইন্টারনেট পৌঁছে দেবে জিও। তবে এলন মাস্কের স্টারলিংক সংস্থাও এই পরিষেবা দিয়ে থাকে। দুইয়ের মধ্যে সেরা কে! রইল সেই তুলনা।

চলতি বছর ইন্ডিয়া মোবাইল কংগ্রেস অনুষ্ঠানে এই পরিষেবার সূচনা করেছেন মুকেশ আম্বানি। জানা গেছে দেশ জুড়ে ইন্টারনেট পরিষেবা এক ধাপ এগিয়ে নিয়ে যেতে অত্যাধুনিক স্যাটেলাইট ভিত্তিক গিগাবাইট প্রযুক্তি ব্যবহার করবে জিও স্পেস ফাইবার। নয়া প্রযুক্তির সাহায্যে ইন্টারনেট পরিষেবা পৌঁছে যাবে দেশের প্রত্যন্ত অঞ্চলেও।

কিভাবে কাজ করবে “জিও স্পেস ফাইবার”?
এই স্যাটেলাইট ভিত্তিক গিগা ফাইবার প্রযুক্তির যে সকল অঞ্চলে ফাইবার কেবেলের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস সম্ভব নয় এমন এলাকায় উচ্চগতির ইন্টারনেট সুবিধা প্রদান করবে। থাকলো দুই সংস্থার মধ্যে ইন্টারনেটের গতি, খরচ এবং কভারেজ সম্পর্কে তুলনামূলক আলোচনা-

জিও স্পেস ফাইবার ও স্টারলিঙ্ক- জিও স্পেস ফাইবার SES কোম্পানির স্যাটেলাইট ব্যবহার করবে। জানা গেছে তারা মিডিয়াম আর্থ অরবিট ব্যবহার করে ইন্টারনেট পরিষেবা দেবে। যেখানে স্টারলিংক লো আর্থ অরবিট ব্যবহার করে। উল্লেখ্য মিডিয়াম আর্থ অরবিট ল্যাটেন্সি স্পিড এবং কভারেজ এর মধ্যে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। যেখানে স্টারলিংক কম ল্যাটেন্সি দিলেও স্পিড খুব বেশি।স্পিডের কথা বললে জিও স্পেস ফাইবার 100 MBPS পর্যন্ত স্পিড দিতে সক্ষম। যেখানে স্টারলিঙ্ক 1 GBPS পর্যন্ত স্পিড দিতে সক্ষম।

তবে সর্বোপরি ভারতে চারটি শহরে চালু আছে জিও স্পেস ফাইবার যেখানে স্টারলিংক পরিষেবা এখনো অব্দি ভারতে চালু হয়নি।