Read In
Whatsapp

How To Save Your Phone: দোকানে যাবার দরকার নেই! স্মার্ট ফোন জলে পরে গেলে এই টিপস অবশ্যই জেনে রাখুন

How To Save Your Phone: আজকাল সকলেই ভীষণ ব্যস্ত। বাথরুমে গেলেও কমবেশি সকলেই নিয়ে যান মোবাইল। তাড়াহুড়ো করতে গিয়েই ঘটে যায় বিপত্তি। স্মার্টফোনটি হাত ফসকে পড়ে যেতে পারে এক বালতি…

Published By: Palash | Published On:

How To Save Your Phone: আজকাল সকলেই ভীষণ ব্যস্ত। বাথরুমে গেলেও কমবেশি সকলেই নিয়ে যান মোবাইল। তাড়াহুড়ো করতে গিয়েই ঘটে যায় বিপত্তি। স্মার্টফোনটি হাত ফসকে পড়ে যেতে পারে এক বালতি জলে। এতেই কিন্তু মাথায় বাজ ভেঙে পড়ে আমজনতার। এমন পরিস্থিতিতে ঠিক কী করনীয় তা বুঝে উঠতে পারেন না কেউই। চিন্তা নেই মাত্র পাঁচটি টিপস (How To Save Your Phone) জানলেই এই সমস্যার হাত থেকে মিলবে মুক্তি। দেখে নেওয়া যাক পাঁচটি সেই মূল্যবান টিপস।

Tech Tips

Useful Tips For Smartphone Users (How To Save Your Phone)

৮ থেকে ৮০, আজকাল সকলের হাতেই রয়েছে স্মার্টফোন। একটা সময় শখের এই ফোন কিনতে গেলে খরচ করতে হতো মোটা অঙ্কের টাকা। বর্তমানে অবশ্য সে সব অতীত। মাত্র ১০ হাজার টাকার বিনিময়ে স্মার্টফোন মিলছে ভারতের বাজারে। তবে এমন অনেকেই রয়েছেন যারা লাখ লাখ টাকা খরচ করে কেনেন শখের মোবাইল। আর সেই মোবাইল যদি পড়ে যায় এক বালতি জলে তাহলে তো আর কিছু বলারই থাকে না। নতুন ফোন কেনা ছাড়া উপায় থাকে না আমজনতার। তবে এই মূল্যবান টিপসগুলি জানলে আর পড়তে হবে না সমস্যায়।

How To Save Your Phone

  1. প্রথমেই জল থেকে ফোনটি তুলে নিয়ে কোনোরকম পরীক্ষা না করে যত তাড়াতাড়ি সম্ভব সুইচড অফ করে দিতে হবে। মনে রাখতে হবে জলে ফোন পড়ে যাওয়া মানে কিন্তু ফোন সুইচড অফ হয়ে যাবে না ফলে ভেতরে হয়ে যেতে পারে শর্ট সার্কিট। যাবতীয় ডেটা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আর তাই জল থেকে তুলেই আগে ফোন সুইচড অফ করা ভীষণ গুরুত্বপূর্ণ।
  2. ফোনের ভিতরে থাকা সবকিছু যেমন ব্যাটারি, সিম কার্ড, মেমোরি কার্ড খুলে ফেলতে হবে তাড়াতাড়ি। এরপর খোলা অংশগুলি একটি শুকনো কাপড়ে ভালো করে মুড়ে রেখে দিতে হবে। এই কাজ করলে কিন্তু এড়িয়ে যাওয়া যাবে ফোনের ক্ষতি।
  3. জল মোছা হয়ে গেলে বেশ কিছুক্ষণের জন্য ফোনটিকে ভালো করে ঝাঁকিয়ে নিতে হবে আলতো হাতে। হেডফোন জ্যাক, চার্জিং পোর্টে যাতে একটুও জল জমে না থাকে সেই বিষয়টা মাথায় রাখতে হবে। শুকনো কাপড় ব্যবহার করে মুছে নিয়ে পুনরায় টিস্যু পেপার দিয়ে মুছে নিতে হবে।
  4. জল মোছা হয়ে গেলে বাড়িতে যেখানে চাল থাকে সেখানে ফোনটি রেখে দিতে হবে। এই কাজ করলে খুব শীঘ্রই শুকিয়ে যাবে ফোন।
  5. চালের মধ্যে অন্তত ৪৮ ঘণ্টার জন্য ফোনটি রেখে দিতে হবে। তাহলেই হয়ে যাবে সমস্যার সমাধান।