Read In
Whatsapp

Google AI App: এবার আপনার সমস্ত গতিবিধিতে চলবে নজরদারি! নয়া AI App লঞ্চ করলো Google

Google AI App: কল্পনার জগতকে বাস্তবে পরিণত করতে কম-বেশি প্রত্যেকটি সংস্থা ভরসা রাখছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে (Artificial Intelligence)। চোখ ধাঁধিয়ে দেওয়া এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে এবার বড় চমক নিয়ে হাজির হলো…

Published By: Palash | Published On:

Google AI App: কল্পনার জগতকে বাস্তবে পরিণত করতে কম-বেশি প্রত্যেকটি সংস্থা ভরসা রাখছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে (Artificial Intelligence)। চোখ ধাঁধিয়ে দেওয়া এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে এবার বড় চমক নিয়ে হাজির হলো Google। নয়া AI টুল Gemini AI লঞ্চ করল Google। ChatGPT-র বর্ষপূর্তি পেরোতে না পেরোতেই ফের নয়া চমক নিয়ে হাজির Google। সংস্থার তরফ থেকে দাবি করা হচ্ছে, মানুষের থেকেও বেশি বুদ্ধিমান এই AI টুল।

What Is Google Gemini AI (গুগল জেমিনি এআই আসলে কী?)

সংস্থার তরফে জানা যাচ্ছে, নয়া এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence) টুল মূলত তিনটি মোডে কাজ করবে। আর সেই তিনটি মোড হল আলট্রা, প্রো এবং ন্যানো। হ্যাঁ এই তিন মোডের ভিন্নদক্ষতা রয়েছে। সম্প্রতি এমনটাই ঘোষণা করেছে সার্চ ইঞ্জিন। AI সংক্রান্ত যাবতীয় কাজকর্ম করার জন্য আলট্রা মোড ল্যাঙ্গুয়েজ মডেল বা LLM ব্যবহার করা যাবে। তুলনামূলকভাবে ছোট ল্যাঙ্গুয়েজ মডেল ব্যবহার করা হবে প্রো মোডে। সবথেকে ছোট ল্যাঙ্গুয়েজ মডেল ব্যবহার করা যাবে ন্যানো মোডে। এছাড়াও ন্যানো মোড কম্পিউটার এবং ফোনে চালানো যাবে।

What is The Difference Between ChatGPT & Gemini AI (Google Gemini এবং ChatGPT-র মধ্যে পার্থক্য কোথায়?)

সংস্কার তরফে জানানো হয়েছে Gemini হলো একটি মাল্টি মডেল জেনারিটিভ AI। অর্থাৎ ছবি, ভিডিও, অডিও, ডকুমেন্ট, ইনফোগ্রাফিক রিজনিং-সহ বেশ কিছু বিষয় বোঝার ক্ষমতা রয়েছে। যদিও এই একই জিনিস করতে পারে ChatGPT। তবে পার্থক্যটা কেবলমাত্র দক্ষতার।

Gemini- র অডিও স্পিচ ট্রান্সলেশনের দক্ষতা 40.1 শতাংশ। অন্যদিকে ChatGPT- র অডিও স্পিচ ট্রান্সলেশনের দক্ষতা 29 শতাংশ।

ইংরেজি ভিডিও ক্যাপশন কিংবা ভিডিও প্রশ্নোত্তরে Gemini- র দক্ষতা 62 শতাংশ। অথচ ChatGPT ক্ষেত্রে 56 শতাংশ।

Google AI App

How To Use Gemini AI (কীভাবে করা যাবে ব্যবহার)

সংস্কার তরফে জানানো হয়েছে Gemini AI-এর ন্যানো মডেলটি ইতিমধ্যেই Google Pixel 8 এবং Samsung Galaxy S24 ফোনের ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন। তবে খুব শীঘ্রই Google Chrome এবং সার্চ সহ অন্যান্য জায়গাতেও চলে আসবে নয়া এই AI ফিচার্স।

অন্যদিকে এর প্রো মোড ব্যবহার করতে পারবেন ডেপ্লোমার এবং এন্টারপ্রাইজ গ্রাহকেরা।