Read In
Whatsapp

whatsapp dp: আর ফ্রি-তে ব্যবহার করা যাবে না Whatsapp! খরচ করতে হবে ১৩০ টাকা

whatsapp dp: একটা সময় কেবলমাত্র ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ (Instant Messaging App) হিসেবে নিজের জায়গা তৈরি করেছিল Whatsapp। আজকাল অবশ্য অন্যান্য সোশ্যাল মিডিয়ার (Social Media) মতোই কাজ করছে এটি। কেবলমাত্র দেশে…

Published By: Palash | Published On:

whatsapp dp: একটা সময় কেবলমাত্র ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ (Instant Messaging App) হিসেবে নিজের জায়গা তৈরি করেছিল Whatsapp। আজকাল অবশ্য অন্যান্য সোশ্যাল মিডিয়ার (Social Media) মতোই কাজ করছে এটি। কেবলমাত্র দেশে নয়, সমগ্র বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে whatsapp dp। সাধারণের চাহিদা মতো এসেছে একের পর এক ফিচার্স। আর এবার ব্যবহারকারীদের জন্য এলো খারাপ খবর। এই কাজ করলেই গুনতে হবে বাড়তি টাকা।

Latest Update Whatsapp

এমন বহু ইউজার রয়েছেন যারা দরকারি চ্যাট, তথ্য, ছবি কিংবা ভিডিও সেভ রাখার জন্য ব্যবহার করেন চ্যাট ব্যাকআপ (Chat Backup) অপশন। আসলে নতুন ডিভাইসে যদি কখনো Whatsapp লগইন করা হয় কিংবা নতুন করে অ্যাপ সাইন ইন করতে হয় তাহলে পুরনো চ্যাট যাতে পাওয়া যায় সেই লক্ষ্যেই এই কাজ করেন ইউজাররা। কেউ প্রত্যেক মাসে ব্যাকআপ করেন। তো কেউ আবার করেন প্রত্যেকদিন।

What's App

এতদিন অবশ্য এই কাজ করা যেত একেবারে বিনামূল্যে। তবে এবার থেকে অ্যান্ড্রয়েড ইউজারদের গুনতে হবে মোটা অঙ্কের টাকা। স্টোরেজ কোটা যদি শেষ হয়ে যায় তাহলে প্রত্যেক মাসে সাবস্ক্রিপশন নিতে হবে ইউজারদের। এক নজরে দেখে নেওয়া যাক কীভাবে মিলবে Google One সাবস্ক্রিপশন। কত টাকাই বা পড়বে খরচ।

Whatsapp Backup Rules

প্রত্যেক জিমেইল অ্যাকাউন্টে 15GB পর্যন্ত পাওয়া যায় ফ্রি স্টোরেজ। এর বেশি যদি ব্যবহার করতে হয় ইউজারদের তাহলে নিতে হবে Google One সাবস্ক্রিপশন। আসলে এই 15GB স্টোরেজের মধ্যে জিমেইলের নানান তথ্য, গুগল ফটো সহ একগুচ্ছ অ্যাপের ব্যাকআপ ডেটা রাখা যায়। এর পাশাপাশি যদি WhatsApp ব্যাকআপ যোগ হয় তাহলে খুব সহজেই পেরিয়ে যায় লিমিট। আর তাই অ্যান্ড্রয়েড ইউজারদের করতে হবে রিচার্জ।

Google One Subscription

  • 100GB বেসিক প্ল্যান- প্রত্যেক মাসে খরচ পড়বে 130 টাকা। বছরে খরচ পড়বে 1300 টাকা।
  • 200 GB স্ট্যান্ডার্ড প্ল্যান- প্রত্যেক মাসে খরচ পড়বে 210 টাকা। 1 বছরের জন্য সাবস্ক্রিপশন নিতে হলে খরচ পড়বে 2100 টাকা।
  • 2TB প্রিমিয়াম প্ল্যান- প্রত্যেক মাসে খরচ করতে হবে 650 টাকা। এক বছরের জন্য খরচ পড়বে 6500 টাকা।

আরও পড়ুন: ফোনের মার্কেট থেকে নাম মুছল নোকিয়ার! আপনার কাছে পুরনো ফোন থাকলে কি হবে?

How to Backup For Free

  • চারটি বিকল্প পদ্ধতিতে একেবারে ফ্রি-তে ব্যাকআপ করতে পারবেন ইউজাররা।
  • What’s App সেটিংস অপশনে ক্লিক করে ‘Backup to Google Drive’ অপশন করতে হবে সিলেক্ট। এই কাজ করলে আর কোনো চ্যাট হবে না ব্যাকআপ। ফলে গুনতে হবে না বাড়তি টাকা।
  • ইউজাররা ম্যানুয়ালি Google Drive এবং Google- এর অন্যান্য অ্যাপ এ গিয়ে অপ্রয়োজনীয় ডেটা ডিলিট করে দিতে পারেন। এই কাজ করলে স্টোরেজ অনেকটাই বেঁচে যাবে।
  • Whatsapp-এর যে সমস্ত ছবি কিংবা ভিডিও ব্যাকআপ রাখতে চাইছেন ইউজাররা সেগুলি এক্সটার্নাল স্টোরেজ কিংবা USB কেবিলের মাধ্যমে করে নেওয়া যাবে ট্রান্সফার।
  • প্রত্যেক মাসে ন্যূনতম 130 টাকা খরচ করে নেওয়া যেতে পারে Google One সাবস্ক্রিপশন।