Read In
Whatsapp

CERT-In Alert: আইফোন ব্যবহারকারীরা সাবধান! হাই এলার্ট জারি করল সরকার

Government High Alert: প্রযুক্তি যত উন্নত হচ্ছে ততই প্রতারণার ফাঁদ পেতে চলেছেন প্রতারকরা। যদিও অনেকেই মনে করে থাকেন Android ফোন ব্যবহারকারীদের তুলনায় সুরক্ষিত iPhone ব্যবহারকারীরা। আর সে কারণেই তরুণ প্রজন্ম…

Published By: Palash | Published On:

Government High Alert: প্রযুক্তি যত উন্নত হচ্ছে ততই প্রতারণার ফাঁদ পেতে চলেছেন প্রতারকরা। যদিও অনেকেই মনে করে থাকেন Android ফোন ব্যবহারকারীদের তুলনায় সুরক্ষিত iPhone ব্যবহারকারীরা। আর সে কারণেই তরুণ প্রজন্ম ঝুঁকছে Apple সংস্থার মোবাইল কিংবা ল্যাপটপের দিকে। তবে এই ধারণা যে মোটেই ঠিক নয় এবার পাওয়া গেল সেই প্রমাণ। একগুচ্ছ iPhone এবং মাঁচবুক-এ ধরা পড়েছে ত্রুটি। আর তাই ব্যবহারকারীদের সতর্ক করা হলো ‘ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম’ ওরফে CERT-In এর তরফে।

সম্প্রতি CERT-In এর তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ওএস সংস্করণ চালিত একগুচ্ছ মোবাইল এবং ল্যাপটপে রয়েছে ত্রুটি বা দুর্বলতা। আর সেই দুর্বলতাকে হাতিয়ার করে ময়দানে নেমে পড়েছেন প্রতারকরা। খুব সহজেই হাতিয়ে নিচ্ছেন ব্যক্তিগত ডেটা। ডিভাইসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ চলে যাচ্ছে তাদের হাতে। আর সে কারণেই কেন্দ্রীয় সরকার অধীনস্থ এই সাইবার সিকিউরিটি এজেন্সি Apple সংস্থার যেকোনো মোবাইল কিংবা ল্যাপটপ সুরক্ষিত রাখতে এবং তাতে থাকা ব্যক্তিগত ডেটার অনুমোদিত এক্সেস রোধ করতে ব্যবহারকারীদের অবিলম্বে টেক জায়ান্টটি দ্বারা প্রকাশিত লেটেস্ট সিকিউরিটি আপডেট ইনস্টল করার পরামর্শ দিচ্ছে।

Government Alert

Ways To Stay Safe (কীভাবে থাকা যাবে নিরাপদে)

নিরাপদে যদি থাকতেই হয় তাহলে iPhone অথবা Macbook ব্যবহারকারীদের অবিলম্বে করতে হবে বেশ কিছু কাজ। কী কী? দেখে নেওয়া যাক এক নজরে।

Software Update (সফটওয়্যার আপডেট)

ইতিমধ্যেই Apple সংস্থার তরফ থেকে ডিভাইসের জন্য আপডেট রিলিজ করা হয়েছে। যদি মোবাইলে কিংবা ল্যাপটপে আপডেট অপশন এসে থাকে তাহলে অবিলম্বে সেটি ইন্সটল করতে হবে। এতেই কিন্তু প্রতারকদের হাত থেকে পাওয়া যাবে মুক্তি।

Set Strong Passwords (শক্তিশালী পাসওয়ার্ড দিতে হবে)

ডিভাইস হোক কিংবা ডিভাইসে থাকা অ্যাপ্লিকেশন। প্রত্যেকটি অ্যাকাউন্টের জন্য শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। সম্ভব হলে টু ফ্যাক্টর ভেরিফিকেশন সিস্টেম রাখতে হবে এনাবল। এই কাজ করলে Apple সংস্থার ডিভাইস ব্যবহারকারীদের অনুমতি ছাড়া ডিভাইস অ্যাকসেস করতে পারবেন না কেউ। ফলে মুক্তি মিলবে প্রতারকদের হাত থেকে।

Avoid Unknown Emails and Links (অপরিচিত লিঙ্কে ভুল করেও করা যাবে না ক্লিক)

মোবাইল কিংবা ল্যাপটপে যদি কোন রকম অপরিচিত অ্যাড্রেস থেকে ইমেইল কিংবা লিঙ্ক আসে তাহলে তা এড়িয়ে যাওয়াই ভালো। কারণ এ ধরনের অজানা ইমেল কিংবা লিঙ্ক থেকে ডিভাইসে প্রবেশ করতে পারে ম্যালওয়্যার ভাইরাস। তাই সতর্ক থাকাই শ্রেয়।