Read In
Whatsapp

Malware Virus: সাবধান, এবার PDF-এর মাধ্যমেও প্রতারণা?

Malware Virus: আজকাল ডিজিটাল এই যুগে গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে PDF ফাইল। আধার কার্ড থেকে শুরু করে নানা রকম ডিজিটাল রিসিভ এমনকি স্কুল-কলেজের শিক্ষকরাও আজকাল পড়ুয়াদের নোট শেয়ার করার জন্য…

Published By: Additiya Banerjee | Published On:

Malware Virus: আজকাল ডিজিটাল এই যুগে গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে PDF ফাইল। আধার কার্ড থেকে শুরু করে নানা রকম ডিজিটাল রিসিভ এমনকি স্কুল-কলেজের শিক্ষকরাও আজকাল পড়ুয়াদের নোট শেয়ার করার জন্য বেছে নিচ্ছেন PDF ফাইল। যদিও পিডিএফ ফাইল নিয়ে সতর্ক থাকা উচিত সকলেরই না হলেই Mobile কিংবা Laptop-এ প্রবেশ করতে পারে Malware Virus।

তবে সতর্কতা যতই অবলম্বন করা হোক না কেন এমনকি যতই মেনে চলা হোক নিরাপত্তা টিপস কিন্তু সাইবার হামলা কিছুতেই বন্ধ করা যাচ্ছে না। অপরাধীরা একের পর এক নতুন জাল বিছিয়ে চলেছে। কেবলমাত্র লিঙ্ক এবং ফিসিং বার্তার মাধ্যমে খুব সহজেই গুরুত্বপূর্ণ সমস্ত তথ্য হাতিয়ে নিচ্ছেন হ্যাকাররা। আর তাই এবার Google Security-র তরফে জারি করা হলো নয়া নিয়ম।

আরও পড়ুন: Apple: iPhone 16 থাকছে বড় চমক, মিলবে 8GB RAM-সহ দুর্ধর্ষ নতুন ফিচার, দেখে নিন এক ঝলকে

সম্প্রতি রাশিয়ান হ্যাকিং গ্রুপের তরফ থেকে নতুন ভাবে চালানো হচ্ছে হামলা। রাশিয়ান হ্যাকিং সেই গ্রুপের নাম কোল্ড রিভার। এই চক্রান্তের জেরে খুব সহজেই PDF Document ডাউনলোড করার সঙ্গে সঙ্গে Mobile কিংবা Laptop এ হামলা চালাবে Malware Virus।

গুগলের থ্রেট এনালাইসিস গ্রুপের সহযোগিতায় টেকক্রাঞ্চের করা গবেষণায় এই উদ্বেগ জনক বিষয়টি উঠে এসেছে। বিগত বেশ কয়েক মাসে কোল্ড রিভার নিজের ক্রিয়াকলা বাড়িয়েছে এবং খুব সহজেই গ্রাহকদের গুরুত্বপূর্ণ সমস্ত ডকুমেন্ট হাতিয়ে নিচ্ছে। খুব সহজে PDF Document-কে কাজে লাগিয়ে এই কাজ সফল করছেন হ্যাকাররা। আর তাই সাবধান না থাকলেই বিপদ। যদিও গবেষকদের মতে, এখনো পর্যন্ত প্রতারকদের এই জালে পা দিয়ে ঠিক কতজন নিজেদের সম্পত্তি খুঁইয়েছেন সে বিষয়ে কিছুই জানা যায়নি। তবে অবিলম্বে সাবধান না হলেই বাড়তে পারে বিপদ।