Read In
Whatsapp

Battery: 50 বছর চলবে এক চার্জেই! এই ব্যাটারি ব্যবহার করতে পারবেন মোবাইল ও ক্যামেরায়, মিলবে কোথায়?

Battery: আজকাল সকলের হাতেই রয়েছে স্মার্টফোন। কেউবা সাধ্যের মধ্যে স্মার্টফোন কেনেন তো কেউ আবার নিজের স্বপ্ন পূরণ করতে লাখ টাকা খরচ করে কেনেন পছন্দের ফোন। তবে দাম যাই হোক না…

Published By: Additiya Banerjee | Published On:

Battery: আজকাল সকলের হাতেই রয়েছে স্মার্টফোন। কেউবা সাধ্যের মধ্যে স্মার্টফোন কেনেন তো কেউ আবার নিজের স্বপ্ন পূরণ করতে লাখ টাকা খরচ করে কেনেন পছন্দের ফোন। তবে দাম যাই হোক না কেন। সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ব্যাটারি (Battery)। কারণ বারে বারে যদি ফোন চার্জ করতে হয় তাহলেই কিন্তু মুশকিল। আর এই কথা মাথায় রেখেই দুর্দান্ত আবিষ্কার নিয়ে হাজির চিন।

Mobile Battery

ব্যাটারি (Battery) একবার চার্জ করলেই চলবে 50 বছর পর্যন্ত! না এটা কোনো কল্পকাহিনী নয়, বাস্তবে এমন কাজ করে দেখিয়েছে চিন। খুব সহজেই এই ব্যাটারি ব্যবহার করা যাবে স্মার্টফোন এবং ড্রোনে। একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, বেজিং ভিত্তিক বেটাভোল্ট একটি পারমাণবিক ব্যাটারি (Nuclear Battery) তৈরি করেছে। এই ব্যাটারিটি আকৃতি একটি মুদ্রার আকারের। যেকোনো স্মার্টফোনে খুব সহজেই ইন্সটল করা যাবে এই ব্যাটারি।

বিশেষজ্ঞদের মতে, আগামী দিনে খুব হালকা এবং স্লিম হয়ে উঠতে পারে স্মার্টফোনগুলি। কারণ এটি হতে চলেছে প্রথম ব্যাটারি যা পারমাণবিক শক্তিতে চলবে। বর্তমানে পরীক্ষাধীন অবস্থায় রয়েছে সেই পারমাণবিক ব্যাটারি। তবে খুব শীঘ্রই ফোন এবং ড্রোনের মতো বাণিজ্যিক পণ্য গুলির জন্য এই ব্যাটারির উৎপাদন শুরু করবে চীনের ওই সংস্থা।

আরও পড়ুন: এবার Sim Card ছাড়াই হবে ফোন কল! কিন্তু কিভাবে?

সবকিছু ঠিকঠাক থাকলে, 2025 সাল নাগাদ এর পাওয়ার আউটপুট 1 ওয়াট করা লক্ষ্য নির্ধারণ করেছে সংস্থা। বেটাভোল্ট সংস্থার দাবি, এই ব্যাটারি রেডিয়েশন মানুষের শরীরে কোনোরকম খারাপ প্রভাব ফেলবে না। এমনকি এর সহজে পেসমেকারের মতো চিকিৎসা যন্ত্র খুব সহজেই তৈরি করা যাবে। এই ব্যাটারি ব্যবহার করার ফলে আগুন ধরে যাওয়া কিংবা বিস্ফোরিত হওয়ার মতো কোনো সম্ভাবনাই থাকবে না। এখন দেখার কবে থেকে স্মার্টফোনে পাওয়া যায় এই ব্যাটারি।