Read In
Whatsapp

Digi Shakti: সম্পূর্ণ ফ্রিতে মিলবে মোবাইল! কীভাবে? জানুন

Digi Shakti: আর নেই চিন্তা। এবার হাজার হাজার তরুণ-তরুণীর স্বপ্ন হবে পূরণ। এক টাকাও খরচ না করেই সকলেই পাবেন স্মার্টফোন। হ্যাঁ এবার বিনামূল্যে সরকারের তরফে দেওয়া হবে স্মার্টফোন। 'ডিজি শক্তি…

Published By: Additiya Banerjee | Published On:

Digi Shakti: আর নেই চিন্তা। এবার হাজার হাজার তরুণ-তরুণীর স্বপ্ন হবে পূরণ। এক টাকাও খরচ না করেই সকলেই পাবেন স্মার্টফোন। হ্যাঁ এবার বিনামূল্যে সরকারের তরফে দেওয়া হবে স্মার্টফোন। ‘ডিজি শক্তি প্রকল্পে’ (Digi Shakti Scheme) আবেদন করলেই একেবারে বিনামূল্যে স্মার্টফোন পেয়ে যাবেন রাজ্যবাসী।

পড়ুয়াদের কথা চিন্তা করে স্মার্টফোন বা ট্যাবলেট দেওয়া অনেক আগেই শুরু করেছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। দুস্থ পড়ুয়াদের যাতে পড়াশোনায় কোনো রকম ক্ষয়ক্ষতি না হয় সে কারণেই এই উদ্যোগ নিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ইতিমধ্যেই অনেকেই পেয়েছেন বিনামূল্যে স্মার্টফোন। আর এবার মমতার দেখানো পথেই হাঁটলেন যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)।

বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশে চালু হয়েছে একটি নয়া প্রকল্প। নাম ‘ডিজি শক্তি প্রকল্প’ (Digi Shakti Scheme)। এই প্রকল্পের মাধ্যমেই ছাত্র-ছাত্রীদের হাতে তুলে দেওয়া হবে বিনামূল্যে স্মার্টফোন। দুস্থ পড়ুয়াদের পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতেই এমন উদ্যোগ সরকারের। এতে একদিকে যেমন পড়ুয়াদের পড়াশোনায় সাহায্য হবে, ঠিক তেমনই ছাত্ররা বিভিন্ন স্কলারশিপ এবং শিক্ষামূলক বিভিন্ন খবর, চাকরির খবর সম্বন্ধে সহজে মোবাইলের সাহায্যে সব কিছু জেনে নিতে পারবেন।

আরও পড়ুন: Ram Mandir: আজ Ram Mandir-এ প্রাণ প্রতিষ্ঠা, কীভাবে ফোন থেকে দেখবেন Live? জানুন

How To Apply Digi Shakti Scheme

  • অনলাইন মাধ্যমে খুব সহজেই আবেদন করা যাবে এই প্রকল্পে। এছাড়াও বিভিন্ন কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকেও অফলাইনে আবেদন করতে পারবেন পড়ুয়ারা।
  • এই প্রকল্পের সুবিধা পাবেন কেবলমাত্র ছাত্ররা। অর্থাৎ ছাত্রীরা এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন না।
  • প্রার্থীকে অবশ্যই উত্তরপ্রদেশের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • আবেদনকারী ছাত্রকে সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ কিংবা ইনস্টিটিউট থেকে উচ্চশিক্ষা যেমন আইটিআই কিংবা মেডিকেল সহ বিভিন্ন কোর্সে ভর্তি হতে হবে।