Read In
Whatsapp

Direct To Mobile: লাগবে না কোনও সিম কার্ড কিংবা ইন্টারনেট কানেকশন, সরাসরি ফোন থেকেই দেখতে পারবেন ভিডিও!

বর্তমানে খবরে Direct to mobile, এক কথায় ইন্টারনেট ছাড়া ফোনে ফ্রি ডিভিও স্ট্রিমিং। আর এই খবর সামনে আসতে সারা দেশে আলোড়ন পরে গেছে। স্মার্টফোন বাজারে আসার পরে এক আমূল পরিবর্তন…

Published By: Debosmita Dhar | Published On:

বর্তমানে খবরে Direct to mobile, এক কথায় ইন্টারনেট ছাড়া ফোনে ফ্রি ডিভিও স্ট্রিমিং। আর এই খবর সামনে আসতে সারা দেশে আলোড়ন পরে গেছে। স্মার্টফোন বাজারে আসার পরে এক আমূল পরিবর্তন এসেছে দেশে আর এবার আরো এক বিপ্লব আসতে চলেছে। সিম কার্ড বা ইন্টারনেট সংযোগ ছাড়াই চলবে ভিডিও স্ট্রিমিং, আর এই কল্পনা বাস্তব হবে Direct to mobile ব্রডকাস্টিং এর সহায়তায়‌।

জানেন কি এই Direct to mobile Technology!

বিশেষজ্ঞদের মতে ব্রডব্যান্ড ও ব্রডকাস্ট এই দুইয়ের মেলবন্ধন Direct to mobile Technology. জানা যাচ্ছে এর মাধ্যমে খেলার লাইভ সম্প্রসারণ থেকে শুরু করে বিভিন্ন মাল্টিমিডিয়া কনটেন্ট দেখা যাবে ইন্টারনেট ছাড়া।

কিভাবে কাজ করবে Direct to mobile Technology?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন এই প্রযুক্তির পিছনে অনেকটা রেডিও এফএম এর মত প্রযুক্তি রয়েছে। ঠিক যেমন রেডিওর মধ্যে রিসিভার থাকে যার ভিন্ন ভিন্ন রেডিও ফ্রিকোয়েন্সি ধরতে পারে এই ক্ষেত্রেও তাই হবে।

এক সম্মেলনে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব জানিয়েছেন Direct to mobile Technology নিয়ে ইতিমধ্যে কাজ শুরু হয়ে গেছে। খুব শীঘ্রই দেশের ১৯ টি শহরে এই প্রযুক্তির ট্রায়াল চালানো শুরু হবে। সম্পূর্ণ দেশীয়ভাবে তৈরি করা এই প্রযুক্তি নিয়ে যে পরিকল্পনা করা হয়েছে তার বাস্তবায়ন করলে দেশের ডিজিটাল বিপ্লব ঘটবে বলে আশা করা যায়। এই প্রযুক্তির জন্য ৪৭০ থেকে ৫৮২ মেগাহার্টজ স্পেক্ট্রাম সংরক্ষিত রাখার প্রস্তাবও দিয়েছেন কেন্দ্রীয় সচিব।

সুবিধা –

  • এই প্রযুক্তি চালু হলে ভিডিও ট্রাফিকের ২৫ থেকে ৩০ শতাংশ 5জি নেটওয়ার্ক থেকে D2M প্রযুক্তিতে শিফট করবে।
  • মোবাইল নেটওয়ার্কের চাপ কমবে।
  • ডেটা ট্রান্সমিশন এর খরচ কমবে।
  • মোবাইল নেটওয়ার্ক এর কার্যকারিতা বৃদ্ধি পাবে।
  • ভবিষ্যতে দেশজুড়ে ইমার্জেন্সি এলার্ট সিস্টেম চালু করা যাবে এর থেকে।