Read In
Whatsapp

Headphone এর ছোট ছিদ্রই করে বড় কাজ, কখনও লক্ষ করেছেন এটি?

আজকাল কাজের ফাঁকে সারাদিনই কানে গোঁজা থাকে ইয়ারফোন। এর তালে তালে গুনগুন করে গান গাইতে গাইতে টুকটাক কাজ সেরে নেওয়া সবারই অভ্যাস আবার কাজ সারতে সারতে ফোনে কথা বলার জন্য…

Published By: Debosmita Dhar | Published On:

আজকাল কাজের ফাঁকে সারাদিনই কানে গোঁজা থাকে ইয়ারফোন। এর তালে তালে গুনগুন করে গান গাইতে গাইতে টুকটাক কাজ সেরে নেওয়া সবারই অভ্যাস আবার কাজ সারতে সারতে ফোনে কথা বলার জন্য ভরসা এটাই। কিন্তু এই যে আমরা সারাদিন হেডফোন বা ইয়ারফোন ব্যবহার করে থাকি কখনো কি লক্ষ্য করে দেখেছি যেকোনো ইয়ারফোনের পিছনে একটি ছোট্ট ছিদ্র থাকে! জানেন কেন থাকে!

Redmi 13C: লাগবে না 10,000 টাকাও, বাজার কাঁপাতে দুর্দান্ত স্মার্টফোন নিয়ে হাজির Redmi

ইয়ারফোন প্রায় সবাই ব্যবহার করে থাকেন। বর্তমানে এটি অনেক আকারে এসেছে যেমন ব্লুটুথ ইয়ারফোন, ইয়ারবাড কিন্তু দেখতে আলাদা হলেও একটা জিনিস কিন্তু কমন থাকে। খুব কম লোকই লক্ষ্য করেছেন হয়তো যে ইয়ারফোন হোক বা ইয়ারবাড উভয়ের পিছনেই ছোট ছিদ্র থাকে। অনেকেই হয়তো ডিজাইনের অংশ ভেবে এড়িয়ে যেতে পারেন কিন্তু এর পিছনেও কিন্তু একটি কারণ আছে।

ইয়ারফোনে পিছনের ছিদ্রের প্রয়োজনীয়তা –
এই ছিদ্রটিকে Base Port বা Vent বলা হয়।

ইয়ারফোন ব্যবহারে কানের ভিতর যে চাপ তৈরি হয় সেটি প্রশমিত করে এই ছিদ্র।

সাউন্ড ও বেস কোয়ালিটি উন্নত করে।

এই ছিদ্রের মাধ্যমে এয়ার ফ্লো হতে থাকে ফলে কানের ভিতর বাতাসের চাপ কম হয়।

ইয়ারফোনে ছোট ছিদ্রটি না থাকলে কানের সমস্যাও দেখা যেতে পারতো।

আসলে এই ছিদ্র না থাকলে ইয়ারফোন ব্যবহারকারীদের অনেক সমস্যার মুখোমুখি হতে হতো। অর্থাৎ বুঝতেই পারছেন এ কেবল নিছক ডিজাইন বরং এর পেছনে রয়েছে অনেক কারণ। আপনি কি জানতেন ইয়ারফোনে ছিদ্র থাকার কারণটি! জেনে না থাকলে বাকিদের সাথেও শেয়ার করে নিন প্রতিবেদনটি।