Read In
Whatsapp

Mobile Charging Rules: দীর্ঘদিন ফোন ভাল রাখতে চান? চার্জ দেওয়ার সময় অবশ্যই করুন এই বিশেষ কাজ

Mobile Charging Rules: স্মার্টফোন ছাড়া আজকাল কিছুই ভাবতে পারেন না সাধারণ। বলা ভালো স্মার্টফোন এখন কম বেশি সকলেরই নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে। অফিসের কাজ হোক কিংবা অবসর সময় কাটিয়ে নেওয়া।…

Published By: Additiya Banerjee | Published On:

Mobile Charging Rules: স্মার্টফোন ছাড়া আজকাল কিছুই ভাবতে পারেন না সাধারণ। বলা ভালো স্মার্টফোন এখন কম বেশি সকলেরই নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে। অফিসের কাজ হোক কিংবা অবসর সময় কাটিয়ে নেওয়া। সবকিছুর জন্যই কমবেশি সকলেই ভরসা রাখছেন স্মার্টফোনে। তবে মোবাইল কেবলমাত্র ব্যবহার করলেই তো চলবে না সঙ্গে জানতে হবে চার্জিং নিয়ম (Mobile Charging Rules)। না হলেই কিন্তু অল্প সময়ের মধ্যেই নষ্ট হয়ে যাবে ব্যাটারি।

যতক্ষণ না মোবাইলের চার্জ একেবারে 10 শতাংশে নেমে যাচ্ছে ততক্ষণ পর্যন্ত প্রিয় এই সঙ্গীকে হাতছাড়া করতে চান না কেউই। অনেকেই আবার চার্জে লাগিয়েও মোবাইল ব্যবহার করেন। বিশেষজ্ঞরা বলছেন, এই অভ্যাসের কারণেই কিন্তু খুব শীঘ্রই খারাপ হয়ে যাচ্ছে স্মার্টফোন। আর তাই নিজেকে এখনই বদলে না নিলেই বারে বারে খরচ করতে হবে মোটা অঙ্কের টাকা।

আরও পড়ুন: Gadget Under 500: ধামাকা অফার, 500 টাকারও কমে পান এই বিশেষ 5টি গ্যাজেট

দীর্ঘদিন যদি মোবাইলের ব্যাটারি সঠিক রাখতে হয় তাহলে 40 শতাংশের কম এবং 80 শতাংশের বেশি কখনই চার্জ করা চলবে না মোবাইল (Mobile Charging Rules)। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। অ্যান্ড্রয়েড ফোন হোক কিংবা আইফোন। সর্বত্রই প্রযোজ্য এই নিয়ম। বিভিন্ন রিপোর্ট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, 80 শতাংশের বেশি ফোন চার্জ করা হলে ব্যাটারি লাইফ সাইকেল দ্রুত হয়ে যাবে নষ্ট।

আসলে আজকাল বাজারে যে কয়েকটি স্মার্টফোন লঞ্চ করছে সংস্থাগুলি তার প্রত্যেকটিতেই লিথিয়াম আয়ন যুক্ত ব্যাটারি ব্যবহার করা হচ্ছে। সাধারণত এ ধরনের ব্যাটারির আয়ু 2-3 বছর। তবে যদি খুব বেশি চার্জ করা হয় তাহলে দ্রুত আয়ু কমে যাবে ব্যাটারির। যদিও অ্যাপেল তার ডিভাইসে এমন একটি ফিচার যোগ করেছে যার জেরে ব্যাটারিতে তেমনভাবে প্রভাব পড়ে না।