Read In
Whatsapp

বাঁচান নিজের জমানো সঞ্চয়, অনলাইনে প্রতারকের হাত থেকে বাঁচতে মানুন এই 7টি টিপস

বর্তমান যুগ ডিজিটালাইজেশনের যুগ। আর এই ডিজিটালাইজেশনের যুগে অনলাইন পেমেন্ট এর প্রবণতা বেড়ে চলেছে। কেন্দ্রীয় সরকার একাধিক প্রকল্পের মধ্যে দিয়ে ডিজিটাল পেমেন্ট অ্যাপ ব্যবহারের উৎসাহী করে তুলেছে নাগরিকদের। কিন্তু এতে…

Published By: Debosmita Dhar | Published On:

বর্তমান যুগ ডিজিটালাইজেশনের যুগ। আর এই ডিজিটালাইজেশনের যুগে অনলাইন পেমেন্ট এর প্রবণতা বেড়ে চলেছে। কেন্দ্রীয় সরকার একাধিক প্রকল্পের মধ্যে দিয়ে ডিজিটাল পেমেন্ট অ্যাপ ব্যবহারের উৎসাহী করে তুলেছে নাগরিকদের। কিন্তু এতে এক দিকে যেমন সুবিধা হয়েছে তেমনি যত সময় যাচ্ছে ততই ডিজিটাল ও অনলাইন প্রতারণার দাঁত নখ যেন আরো ধারালো হয়ে উঠছে!

প্রযুক্তির ব্যবহার যত বেশি বাড়ছে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অনলাইনে জালিয়াতির ঘটনা। আর বর্তমানে এই কারণেই মানুষ লাখ লাখ টাকা হারাচ্ছে। আপনি যদি এই জালিয়াতির শিকার না হতে চান তাহলে প্রয়োজন সাবধানতা অবলম্বন সাথে জেনে রাখা দরকার বিশেষ কিছু কৌশল।
চলুন জেনে নেওয়া যাক সেগুলি-

তথ্য শেয়ার নয়-

কোনভাবেই আপনার ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না। বিশেষত ব্যাংক একাউন্টের তথ্য ক্রেডিট কার্ড নম্বর ইত্যাদি। কোন ওয়েবসাইট বা অ্যাপে এমনকি ফোন কলে এই ধরনের ব্যক্তিগত তথ্য চাওয়া হয় তাহলে সাবধান হন।

ফোন রাখুন নিরাপদ-

আপনার এন্টিভাইরাস সফটওয়্যার আপডেট রাখুন এছাড়াও চেষ্টা করুন কঠিন পাসওয়ার্ড রাখার যাতে কোনভাবে সেটি অন্য ব্যক্তির হাতে না যায়। পারলে ফোনের পাসওয়ার্ডটি কয়েক মাস অন্তর চেঞ্জ করুন।

এছাড়াও-

যদি ব্যাংকের নাম দিয়ে কোন মেসেজ বা কল আসে ও সেখানে ব্যক্তিগত তথ্য জানতে চাওয়া হয় তাহলে আগে নিজস্ব ব্যাংক বা ক্রেডিট কার্ড কোম্পানির সাথে যোগাযোগ করুন।

কম্পিউটার ও মোবাইল ডিভাইসে অ্যান্টিভাইরাস সফটওয়্যার ইউজ করুন।

অচেনা নম্বর থেকে কোন মেসেজের মাধ্যমে লিংক পাঠানো হলো তাতে ভুলেও ক্লিক করবেন না এতে ফোন হ্যাক হতে পারে।

অনলাইন লেনদেন সুরক্ষিত রাখতে একটি VPN ব্যবহার করুন।

যারা অনলাইন জালিয়াতি করে তারা সাধারণত ইউপিআই ব্যবহারকারীদের অসর্গতার সুযোগ নেই বা ব্যাংক ও অন্য কোন প্রতিষ্ঠানের প্রতিনিধি হিসেবে নিজেকে জাহির করে। তাই জালিয়াতির শিকার হতে না চাইলে সতর্ক হন।