Read In
Whatsapp

Jio Cloud Laptop : মাত্র 15,000-এ পাবেন ‘Jio’-র দুর্দান্ত এই ল্যাপটপ, জেনে নিন ফিচারস

জিও মানেই সস্তায় চাহিদাপূরণ। প্রথমেই মোবাইল নেটওয়ার্ক দুনিয়ায় পদার্পণ করেই এক বিপ্লব এনেছিল জিও। সস্তায় জিও ফোন এনেও নজর কেড়েছে এই সংস্থা। আর এবার লক্ষ্য "ল্যাপটপ‌‌"। গত কয়েক মাস আগেই…

Published By: Debosmita Dhar | Published On:

জিও মানেই সস্তায় চাহিদাপূরণ। প্রথমেই মোবাইল নেটওয়ার্ক দুনিয়ায় পদার্পণ করেই এক বিপ্লব এনেছিল জিও। সস্তায় জিও ফোন এনেও নজর কেড়েছে এই সংস্থা। আর এবার লক্ষ্য “ল্যাপটপ‌‌”।

গত কয়েক মাস আগেই চর্চায় ছিল Jio Book। আম্বানির এই সংস্থা সস্তায় ল্যাপটপ তুলে দিতে লঞ্চ করেছিল ‘Jio Book‘। কিছুপূর্বে লঞ্চ হওয়া Jio Book Laptop-এর দাম রাখা হয়েছিল 16499 টাকা। আর এবার কোম্পানি তাদের দ্বিতীয় ল্যাপটপ আনতে প্রস্তুত। Jio তার PC লাইনআপকে প্রসারিত করার অভিপ্রায়ে একটি “ক্লাউড ল্যাপটপ” (Cloud Laptop) বাজারে আনার পরিকল্পনা করছে।

একটি প্রতিবেদন থেকে জানা গেছে Jio ল্যাপটপটিকে একটি মাসিক ক্লাউড সাবস্ক্রিপশনের সাথে যুক্ত করার পরিকল্পনা করছে। যেমনটা সাধারণত Apple এর iCloud বা Google One Subscription-এর মতোন হয়ে থাকে। Cloud Membership-এর মূল্য কত হবে তা পরবর্তী সময়ে জানা যাবে। এই Subscription প্ল্যানে বিভিন্ন জিও সার্ভিস মিলবে বলেই খবর।

প্রায় 15,000 অর্থাৎ একই দামে আসতে চলা এই ল্যাপটপটি শিপিংয়ের সাথে জড়িত অন্যান্য বিভিন্ন উচ্চ খরচ কমিয়ে দেবে। আগামী মাসেই ভারতে আসতে পারে Cloud Laptop। ইতিমধ্যে একটি প্রতিবেদন থেকে খবর মিলেছে মুকেশ আম্বানির টেলিকমিউনিকেশন ফার্মটি কয়েক মাসের মধ্যে দেশে ল্যাপটপ চালু করার প্রস্তুতি নিচ্ছে। এই কারণে এইচপি লেনোভো মতো শীর্ষ নির্মাতাদের সাথে আলোচনা করা হচ্ছে।

উল্লেখ্য একটি ল্যাপটপের খরচ নির্ভর করে তার হার্ডওয়ার যেমন মেমোরি প্রসেসিংয়ের ওপর। জিওর তরফে জানানো হয়েছে তারা ল্যাপটপের এই পুরো প্রক্রিয়াটি জিও ক্লাউডে ঘটাবে। অর্থাৎ সমস্ত প্রসেসিং এবং স্টোরেজ ফাংশন Jio Cloud অবকাঠামোতে সম্পন্ন হবে যা ব্যয়বহুল হার্ডওয়্যারের প্রয়োজনীয়তা হ্রাস করবে ও অনেক খরচও কমাবে।