Read In
Whatsapp

Cyber Crime: মোবাইলের এই নম্বর ব্লক করছে পুলিশ, চিরকালের মতো থামবে সাইবার প্রতারণা?

Cyber Crime: প্রযুক্তির ব্যবহারে একদিকে যেমন জীবনযাপন হয়ে গিয়েছে সহজ ঠিক তেমনই ক্রমশই নিজেদের জাল বিস্তার করে চলেছে প্রতারকেরা। সরকারের নানান প্রচেষ্টার পরেও কিছুতেই বন্ধ করা যাচ্ছে না সাইবার ক্রাইম…

Published By: Additiya Banerjee | Published On:

Cyber Crime: প্রযুক্তির ব্যবহারে একদিকে যেমন জীবনযাপন হয়ে গিয়েছে সহজ ঠিক তেমনই ক্রমশই নিজেদের জাল বিস্তার করে চলেছে প্রতারকেরা। সরকারের নানান প্রচেষ্টার পরেও কিছুতেই বন্ধ করা যাচ্ছে না সাইবার ক্রাইম (Cyber Crime)। সাধারণ মানুষের নিরাপত্তার কথা চিন্তা করে এবার ফের নয়া উদ্যোগ নিয়ে ফেলল কলকাতা পুলিশ।

বাকি রয়েছে বাড়ির বিদ্যুতের বিল। অবিলম্বে সেই বিল না মেটালে কেটে দেওয়া হবে সংযোগ। এমন মেসেজ বহুবার পেয়েছেন আমজনতা। আর এ ধরনের মেসেজের সঙ্গেই পাঠানো হতো একটি লিঙ্ক। সেই লিঙ্কে ক্লিক করলেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে গায়েব টাকা। কখনো আবার লোভনীয় লোনের অফার দেখে নিজেদের সংযত করতে না পেরে জালিয়াতদের পাতা ফাঁদে পা দিয়েছেন আমজনতা। তবে এবার ময়দানে কলকাতা পুলিশ।

আরও পড়ুন: Bharat GPT: Bharat GPT নিয়ে হাজির হচ্ছে Reliance Jio, টেক্কা দেবে ChatGPTকে!

Cyber Crime

সাইবার অপরাধের তদন্তে নেমে বেশ কিছু মোবাইল উদ্ধার করেছে পুলিশ। বন্ধ করা হয়েছে একগুচ্ছ সিম কার্ড। কিন্তু তাতেও হচ্ছে না কিছুই। একটি সিম কার্ড ব্লক করলে যত তাড়াতাড়ি সম্ভব আরেকটি সিম কার্ড তুলে নিয়ে ফের একই ধরনের অপরাধ করে চলেছেন প্রতারকেরা।

লালবাজার সূত্রে জানা যাচ্ছে, খুব শীঘ্রই আরও বেশ কিছু মোবাইলের আইএমইআই নম্বর বন্ধের প্রক্রিয়া চালাচ্ছে কলকাতা পুলিশ। বিশেষজ্ঞদের মতে, একবার আইএমইআই নম্বর ব্লক করা হলে খুব দ্রুত তা পুনরুদ্ধার করা সম্ভব নয়। ফলে অকেজো হয়ে যাবে ফোন। আর এতেই হয়তো কমবে সাইবার অপরাধ (Cyber Crime)। ইতিমধ্যেই কোমর বেঁধে ময়দানে নেমে পড়েছে কলকাতা পুলিশ। লালবাজার সূত্রে খবর, জালিয়াতদের খপ্পর থেকে আমজনতাকে বাঁচাতে ইতিমধ্যেই 100 টিরও বেশি মোবাইল নম্বর অকেজো করেছে পুলিশ। এখন দেখার পুলিশের এই উদ্যোগ আদৌ সাইবার অপরাধ কমাতে পারে কি না।