Read In
Whatsapp

E sim: ই- সিম ব্যবহার করেন! গুরুত্বপূর্ণ তথ্য আপডেট নিয়ে হাজির Google, জেনে নিন এখনই

ই- সিম ব্যবহার করেন! বা করার কথা ভাবছেন! তাহলে আপনার জন্য গুরুত্বপূর্ণ তথ্য। Google এর তরফে সম্প্রতি দুটি অ্যাপ ব্লক করা হয়েছে যা এতদিন ভারতীয়দের ই-সিম বিক্রি করতো।

Published By: Debosmita Dhar | Published On:

ই- সিম ব্যবহার করেন! বা করার কথা ভাবছেন! তাহলে আপনার জন্য গুরুত্বপূর্ণ তথ্য। Google এর তরফে সম্প্রতি দুটি অ্যাপ ব্লক করা হয়েছে যা এতদিন ভারতীয়দের ই-সিম বিক্রি করতো। অভিযোগ এই দুটি অ্যাপই ভারতে কোন অনুমোদন ছাড়া আন্তর্জাতিক ই-সিম বিক্রি করছিল। এই ই-সিম গুলিতে আন্তর্জাতিক ফোন নম্বর ব্যবহার করা হচ্ছিল যা সাইবার অপরাধীদের সহজে শনাক্ত করা কঠিন হয়ে দাঁড়াচ্ছিল। আর সেই কারণেই Airalo ও Holafly নামের এই দুটি অ্যাপকে নিষিদ্ধ করেছে গুগল।

জানা গেছে ভারত সরকারের টেলিকমিউনিকেশন বিভাগে এই অ্যাপগুলি সরানো নির্দেশ দিয়েছিল। ধারণা করা হচ্ছিল সাইবার অপরাধীরা এইসব অ্যাপ ব্যবহার করছে। তাই নিরাপত্তা বজায় রাখতে এই দুটি অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে অর্থাৎ বিদেশি সিম কার্ড পেতে এই যে দুটি অ্যাপ ব্যবহার করা হতো ভারতে তা আর ডাউনলোড করা যাবে না।

এই দুটি একই বিশ্বের বিভিন্ন দেশে সিম কার্ড ব্যবহারের সার্ভিস প্রদান করত। কিন্তু বর্তমানে App দুটি যেহেতু Block করা হয়েছে তাই এগুলি আপনি আর প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন না। এই বিষয়ে কোন আনুষ্ঠানিক বিবৃতি না দিলেও কয়েকদিন আগেই সরকারি নির্দেশে এইসব অ্যাপ সরানো হয়েছে।

ই-সিম কি?
এই সিমে কোনো ফিজিক্যাল সিমের প্রয়োজন পড়ে না। ডিজিটাল এই সিম ব্যবহারকারীদের কেবল তাদের নেটওয়ার্কের সঙ্গে একটি মোবাইল প্ল্যান সক্রিয় করতে দেয়। তবে ভারতে বিদেশে সিম কার্ড বিক্রি করার জন্য একটি কোম্পানির DoT থেকে একটি বিশেষ অনুমোদন ও NoC নিতে হয়।

উল্লেখ্য ওই অ্যাপ দুটি কিন্তু অনুমোদন সরকারের কাছ থেকে নেয়নি। তাই 5th January থেকে দুটি অ্যাপের অ্যাক্সেস ব্লক করেছে গুগল প্লে স্টোর। যদিও এই অ্যাপ দুটি নিষিদ্ধকরণ কেবল ভারতের জন্য।