Read In
Whatsapp

UPI: UPI Payment এর নিয়মে বড়সড় পরিবর্তন, কী কী যোগ হল? জানুন এখনই

UPI: সময় যত এগোচ্ছে ততই লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে আমাদের দেশ ভারতে ইউপিআই (UPI)-এর ব্যবহার। আজকাল আর কেউই বাড়ি থেকে বেরোনোর সময় পকেটে রাখেন না মানিব্যাগ। কেবলমাত্র স্মার্টফোন থাকলেই মিলে…

Published By: Debosmita Dhar | Published On:

UPI: সময় যত এগোচ্ছে ততই লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে আমাদের দেশ ভারতে ইউপিআই (UPI)-এর ব্যবহার। আজকাল আর কেউই বাড়ি থেকে বেরোনোর সময় পকেটে রাখেন না মানিব্যাগ। কেবলমাত্র স্মার্টফোন থাকলেই মিলে যাচ্ছে সমস্ত রকম সুবিধা। ফোন পে, গুগল পে, পেটিএম এর মতো থার্ড পার্টি অ্যাপ গুলি ইউপিআই লেনদেনকে আরও অনেকটাই সহজ করে তুলেছে।

বর্তমানে ছোট ছোট দোকান থেকে শুরু করে শপিংমল সর্বত্রই কিউআর কোড স্ক্যান করে লেনদেন করা সম্ভব। আর সে কারণেই সময়ের সঙ্গে সঙ্গে ব্যাপক হারে বাড়ছে জনপ্রিয়তা। তবে এবার ইউপিআই (UPI) নিয়ে বড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় সংস্থা। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া মূলত UPI পরিচালনার দায়িত্বে রয়েছে। আর এবার এই সংস্থা বিভিন্ন থার্ড পার্টি অ্যাপগুলিকে একগুচ্ছ গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক সেই নির্দেশ গুলি।

  • যে সমস্ত UPI Id থেকে বিগত এক বছরে কোনো ধরনের লেনদেন হয়নি তেমন আইডি বন্ধ করার নির্দেশ অনেক আগেই দেওয়া হয়েছিল এই সংস্থার তরফে। আর এবার সেটাই হতে চলেছে কার্যকর। নতুন বছরের শুরুতেই ডিঅ্যাক্টিভ করা হবে এমন বেশ কিছু নিষ্ক্রিয় ইউপিআই আইডি গুলিকে।
  • খুব শীঘ্রই শুরু হতে চলেছে সেকেন্ডারি মার্কেট। ইতিমধ্যেই ইউপিআই-তে চলে এসেছে তার নোটিস। এই প্রক্রিয়া বেটা ফেজে রয়েছে। অর্থাৎ হাতে গোনা মাত্র কয়েকজন গ্রাহক কেবলমাত্র এই পরিষেবার সুবিধা পাবেন।
  • ইউপিআই পেমেন্ট লিমিট বর্তমানে রয়েছে এক লক্ষ টাকা। তবে শিক্ষাক্ষেত্র এবং স্বাস্থ্যের জন্য সেটি বাড়িয়ে পাঁচ লক্ষ টাকা করার নির্দেশ দেওয়া হয়েছিল আগেই। এবার সেটাই হতে চলেছে কার্যকর।
  • খুব শীঘ্রই দেশজুড়ে এক বিশেষ এটিএম খুলতে চলেছে RBI। যেখানে কিউআর কোড স্ক্যান করলেই টাকা বার করা যাবে। অর্থাৎ এটিএম কার্ড ছাড়াই এবার যেকোনো সময় উইথড্র করা যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা।