Read In
Whatsapp

India First AI City: ভারতের বুকে প্রথম AI শহর, থাকছে এই বিশেষ চমক

India First AI City: আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে একের পর এক চমক দেখিয়ে চলেছেন শিল্পীরা। কখনো হঠাৎ করেই বলিউড তারকারা হয়ে যাচ্ছেন বৃদ্ধ তো কখনো আবার শিশু…

Published By: Debosmita Dhar | Published On:

India First AI City: আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে একের পর এক চমক দেখিয়ে চলেছেন শিল্পীরা। কখনো হঠাৎ করেই বলিউড তারকারা হয়ে যাচ্ছেন বৃদ্ধ তো কখনো আবার শিশু হয়ে যাচ্ছেন ভারতীয় ক্রিকেটাররা। তবে এবার যে ঘটনা ঘটতে চলেছে তা রীতিমত অবাক করে দিয়েছে সমগ্র বিশ্ববাসীকে। ছবি বা ভিডিও নয় গোটা একটা শহর (India First AI City) তৈরী করা হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে।

রাম জন্মভূমির পাশেই তৈরি হচ্ছে ভারতের প্রথম AI শহর (India First AI City)। উত্তরপ্রদেশ ইলেক্ট্রনিক্স কর্পোরেশন লিমিটেড এই পরিকল্পনার মডেল এজেন্সি। ইতিমধ্যেই একগুচ্ছ রিয়েল এস্টেট সংস্থার সঙ্গে আলোচনা সেরে ফেলেছেন তারা। ভারতের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI শহর তৈরি করার জন্য কোন কোন পরিকাঠামোর প্রয়োজন রয়েছে তাও দেখে নেওয়া হয়েছে খতিয়ে। সরকারি এবং বেসরকারি সংস্থা গুলির যৌথ উদ্যোগে গড়ে উঠতে চলেছে এই শহর।

India First AI City

ইতিহাসের খাতায় এবার স্বর্ণাক্ষরে লেখা হবে উত্তরপ্রদেশের লখনউ এর নাম। এশিয়া তথা গোটা বিশ্বে অত্যাধুনিক বা হাইটেক শহর রয়েছে অনেক। তবে এবার AI তকমা পেতে চলেছে এই শহর। কেবলমাত্র ভারতে নয় এশিয়া তথা বিশ্বের মধ্যে সবচেয়ে বড় চমক দিতে চলেছে উত্তরপ্রদেশের লখনউ। এই শহর তৈরির জন্য ইতিমধ্যেই বরাদ্দ করা হয়েছে 40 একর জমি।

আরও পড়ুন: নতুন বছরের শুরুতেই দুর্দান্ত অফার Lava Agni-র

উল্লেখ্য, দিনের পর দিন ক্রমশ বেড়েই চলেছে AI এর ব্যবহার। বিভিন্ন রিপোর্ট থেকে পাওয়া তথ্য অনুযায়ী 2022 সালে কৃত্রিম বুদ্ধিমত্তার বাজার ছিল প্রায় 11 লাখ কোটি টাকা। 2023 সাল থেকে 2030 সাল পর্যন্ত যা অনেকটাই বাড়বে এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। আর এই পরিস্থিতিতে এবার উত্তরপ্রদেশের লখনউতে গড়ে উঠতে চলেছে AI শহর।