Read In
Whatsapp

Jio: মুকুটে নতুন পালক! ভারতে প্রথম স্যাটেলাইটভিত্তিক ইন্টারনেট পরিষেবার ভাবনা জিওর, কী কী থাকছে সুবিধা?

Jio: বছরের পর বছর ধরে সাধারন মানুষের পছন্দের তালিকায় নিজের জায়গা পাকাপাকি করে রেখেছে Jio। বর্তমানে এই টেলিকম সংস্থার 5G পরিষেবা চালু হয়েছে আমাদের দেশ ভারতে। আর এবার মুকেশ আম্বানির…

Published By: Debosmita Dhar | Published On:

Jio: বছরের পর বছর ধরে সাধারন মানুষের পছন্দের তালিকায় নিজের জায়গা পাকাপাকি করে রেখেছে Jio। বর্তমানে এই টেলিকম সংস্থার 5G পরিষেবা চালু হয়েছে আমাদের দেশ ভারতে। আর এবার মুকেশ আম্বানির টেলিকম সংস্থার মুকুটে জুড়ল নয়া পালক। এবার সরাসরি কথা হবে স্যাটেলাইটের মাধ্যমে। এমনই পরিকল্পনা করে ফেলেছে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও (Relience Jio)।

টেলিকম পরিষেবার অন্যতম নাম Jio। খুব শীঘ্রই স্যাটেলাইট ভিত্তিক যোগাযোগ পরিষেবা শুরু করার অধিকার পেতে পারে এই সংস্থা। স্যাটেলাইট ভিত্তিক গিগাবিট ফাইবার পরিষেবা চালু করতে পারে রিলায়েন্স জিও। এমনটাই জানা যাচ্ছে বিভিন্ন সূত্র মারফত। বিভিন্ন রিপোর্ট থেকে পাওয়া তথ্য অনুযায়ী সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে চলতি মাসেই ‘ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন এন্ড অথরাইজেশন সেন্টার’ থেকে অনুমতি পেতে পারে মুকেশ আম্বানির এই সংস্থা।

ইতিমধ্যেই রিলায়েন্স জিও In-Space এ প্রয়োজনীয় নথি জমা করে ফেলেছে। এমনটাই জানা যাচ্ছে সূত্র মারফত। ‘ইন-স্পেস’ দেশের মহাকাশ খাতের নিয়ন্ত্রক। ভারতের যে কোনও ধরনের গ্লোবাল স্যাটেলাইট ব্যান্ডউইথ যোগাযোগ স্থাপনের জন্য ‘মহাকাশে’ অনুমোদন পাওয়া বাধ্যতামূলক।

উল্লেখ্য, রিলায়েন্স জিও-র মতো এয়ারটেলের 4G এবং 5G পরিষেবার দিকে ঝুঁকছেন আমজনতা। ইতিমধ্যেই ভারতীয় এয়ারটেল এই সেক্টরে তাদের ওয়ানওয়েব পরিষেবা চালু করে ফেলেছে। ইলোন মাস্কের স্টারলিঙ্কও শীঘ্রই ভারতে এমন এক পরিষেবা চালু করতে পারে। সূত্র মারফত অন্তত তেমনটাই জানা যাচ্ছে। এখানেই কিন্তু শেষ নয়। Amazon এবং Tata খুব শীঘ্রই প্রবেশ করতে চলেছে এই বিভাগে। দুই সংস্থার তরফ থেকেই ঘোষণা করা হয়েছে সেই কথা।