Read In
Whatsapp

কত সময় পর পর স্মার্টফোন Restart করা উচিত? মেনে চললে কখনো ফোন স্লো হবে না!

আমাদের প্রাত্যহিক জীবনে অন্যতম পার্ট হয়ে উঠেছে মোবাইল ফোন। যেকোনো দরকারি কাজ থেকে শুরু করে অবসরের অংশ হয়ে উঠেছে এই ফোন। কিন্তু বর্তমানে অনেকের ধারনা ফোন মানেই তার স্থায়ীত্ব দু…

Published By: Debosmita Dhar | Published On:

আমাদের প্রাত্যহিক জীবনে অন্যতম পার্ট হয়ে উঠেছে মোবাইল ফোন। যেকোনো দরকারি কাজ থেকে শুরু করে অবসরের অংশ হয়ে উঠেছে এই ফোন। কিন্তু বর্তমানে অনেকের ধারনা ফোন মানেই তার স্থায়ীত্ব দু থেকে তিন বছরের। কিন্তু জানেন কি ফোনের এই যত্নগুলি নিলে দু বছর অন্তর অন্তর ফোন বদলাতে হবে না এমনকি ফোনে পরেও হ্যাঙ ও অন্যান্য সমস্যা দেখা যাবে না‌।

আমরা সবাই চাই আমাদের মোবাইল ফোন যেন দীর্ঘদিন আমাদের সার্ভিস দেয়। কিন্তু জানেন এরজন্য কি করতে হবে? ফোন ব্যবহারের সময় বেশ কিছু জিনিসের যত্ন নিতে হয় যেমন দেখতে হবে ফোন যাতে ওভারহিটিং না হয় আবার ফোন ঠিক রাখতে প্রয়োজন প্রতিটি অ্যাপকে আপডেট রাখা। তবে সবথেকে বেশি প্রয়োজন যা অনেকেই জানেনা তা হলো Restart।

আমরা অনেকেই ফোনকে মাসের পর মাস বিনা অন-অফ করে চালু রাখি‌। কিন্তু এটা একদম উচিত নয়। ফোনকে নিয়মিত রিস্টার্ট দেওয়া উচিত। প্রতিদিন সম্ভব না হলেও ২-৩ দিন পর পর একবার করে ফোন রিস্টার্ট দেওয়া উচিত।‌

সস্তা হোক বা দামি ফোন অনেক সময় এমন হয় ফোন স্লো হয়ে যায় বা হ্যাং হতে থাকে। আর ফোন ঠিক রাখা অন্যতম পদ্ধতি রিস্টার্ট করা। যদি প্রতিদিন বা অন্তত সপ্তাহে দু দিন তিন দিন ফোন রিস্টার্ট করা যায় তাহলে মেমোরি পরিষ্কার হয়, কোন সমস্যাযুক্ত অ্যাপ বন্ধ হলে তা আবার নতুনভাবে ওপেন হয় এছাড়া মেমোরি ম্যানেজমেন্ট, নেটওয়ার্ক এবং ব্যাটারি অপটিমাইজেশন ভালো হয়।

কতবার ফোন Restart করবেন?
বিশেষজ্ঞরা বলছেন স্বাভাবিকভাবে কাজ করতে হলে সপ্তাহে অন্তত তিনবার ফোন রিস্টার্ট করতে হবে। আইফোন এবং এন্ড্রয়েড স্মার্টফোনগুলি সপ্তাহে অন্তত একবার রিস্টার্ট করতে হবে। তবে samsung জানাচ্ছে তার গ্যালাক্সি ফোনগুলি প্রতিদিন রিস্টার্ট করা উচিত।