Read In
Whatsapp

Google Pay: এভাবে গুগল পে ব্যবহার করলেই বিপদ, হারাতে হবে সঞ্চিত অর্থ

Google Pay: সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে ডিজিটাল লেনদেনের প্রবণতা। এখন আর পকেটে নগদ রাখতে ভালোই বাসেননা কেউ। খুব সহজেই মোবাইলের স্ক্যানার ব্যবহার করে চটজলদি টাকা লেনদেন হয়ে যাচ্ছে অনলাইনে। আর…

Published By: Debosmita Dhar | Published On:

Google Pay: সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে ডিজিটাল লেনদেনের প্রবণতা। এখন আর পকেটে নগদ রাখতে ভালোই বাসেননা কেউ। খুব সহজেই মোবাইলের স্ক্যানার ব্যবহার করে চটজলদি টাকা লেনদেন হয়ে যাচ্ছে অনলাইনে। আর সে কারণেই এই মাধ্যমকে বেছে নিয়েছে আমজনতা। সাধারণের সবচেয়ে বেশি পছন্দ গুগল পে (Google Pay)।

আমাদের দেশ ভারতে বিগত কয়েক বছরে এক লাফে অনেকটাই বেড়ে গিয়েছে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই লেনদেন। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, একটা সময় কেবলমাত্র শহরের মানুষেরা ডিজিটাল লেনদেন করতে অভ্যস্ত ছিলেন। তবে সময়ের সঙ্গে সঙ্গে গ্রামের বাসিন্দারাও অভ্যস্ত হচ্ছেন এই পন্থায়।

আরও পড়ুন: Free Fire Max Redeem Code 7th December 2023: রইলো আজকের ফ্রি রিডিম কোডগুলো, জানুন রিডিম করার পদ্ধতি

কিন্তু ইউপিআই পেমেন্ট যেমন সহজ তেমন রয়েছে বিপদ। পেটিএম, গুগল পে, ফোন পের মতো ইউপিআই অ্যাপের মাধ্যমে টাকা পাঠাতে গিয়ে  প্রতারকদের পাতা ফাঁদে পা দিচ্ছেন আমজনতা। যদিও কেন্দ্র সরকারের তরফ থেকে দাবী করা হয়েছে অন্যান্য পেমেন্ট অ্যাপের তুলনায় গুগল পে সুরক্ষিত। তবুও জালিয়াতি তো চলছেই। একগুচ্ছ নিশ্ছিদ্র পাহারাদার রেখেও সমস্ত জালিয়াতি আটকাতে পারছে না গুগল পে (Google Pay)।

Why Unsafe Google Pay

বিশেষজ্ঞদের মতে, গুগল পে ব্যবহার করার সময় যদি মোবাইলে স্ক্রিন শেয়ারিং অ্যাপ খোলা থাকে তাহলেই খুব সহজে সঞ্চিত অর্থ হাতিয়ে নিতে পারবেন প্রতারকরা। আসলে এ ধরনের অ্যাপগুলির অ্যাকাউন্ট হ্যাক করেই একজন গ্রাহকের গুগল পে সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যান প্রতারকরা। এই অ্যাপ যদি কেউ হ্যাক করে রাখে আর তারপর যদি কোনো গ্রাহক গুগল পের পিন দেন তাহলে সেই মুহূর্তেই জালিয়াতের কাছে চলে যাবে সমস্ত তথ্য। আর তাই যদি স্ক্রিন শেয়ারিং অ্যাপ কাজে না লাগে তাহলে তা মোবাইলে না রাখাই ভালো। এমনটাই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।